চিলিতে ২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত সাড়ে ৩ হাজারেরও বেশি মানুষের

আপডেট: May 24, 2020 |

লাতিন আমেরিকার দেশ চিলি-তে একদিনেই তিন হাজার ৫৩৬ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ সময়ের মধ্যে নতুন করে মৃত্যু হয়েছে আরও ৪৩ জনের। স্থানীয় সময় শনিবার বিকালে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, শনিবার বিকাল পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬৫ হাজার ৩৯৩। এর মধ্যে ৬৭৩ জনের মৃত্যু হয়েছে।

লাতিন আমেরিকায় ব্রাজিল ও পেরু-র পর চিলিতেই সবচেয়ে বেশি করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণে উপদ্রুত এলাকায় লকডাউনের মতো নানা পদক্ষেপ নিয়েছে সরকার। এর মধ্যেই খাবারের দাবিতে রাজপথে নেমেছে মানুষ। শুক্রবার রাজধানী শান্তিয়াগো সংলগ্ন একটি দরিদ্র এলাকায় খাদ্য সহায়তার দাবিতে রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শন করে স্থানীয়রা। এক পর্যায়ে তারা নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘাতে জড়ায়।

গত মার্চের শেষ দিক থেকে ওই এলাকাটি লকডাউন রয়েছে। এই লকডাউনে বিপাকে পড়েছে সেখানকার দরিদ্র মানুষ।

শুক্রবারের ওই বিক্ষোভ সামলাতে পুলিশকে যথেষ্ট বেগ পেতে হয়। একজন কর্মকর্তার বাহুতে গিয়ে লাগে। এক পর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও জলকামান ব্যবহার করে পুলিশ।

নাম প্রকাশে অনিচ্ছুক এক আন্দোলনকারী বলেন, এই বিক্ষোভ সমাধানের পথ নয়, আমাদের কাছে তা পরিষ্কার। তবে এর মাধ্যমে পরিস্থিতি তুলে ধরা সহজ। আমরা কিভাবে লড়াই করছি? এই বিক্ষোভ ক্ষুধার্ত মানুষদের তুলে ধরছে।

বিক্ষোভকারীদের হাতে থাকা একটি ব্যানারে লেখা ছিল, ‘জনগণ গরিব, বিদ্রোহী ও ধ্বংসাত্মক। তারা রাস্তায় নেমে এসেছে!’

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর