দুই বিশেষজ্ঞ জানালেন কবে করোনা মুক্ত হবে ভারত

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪১ হাজার ৯৭০। স্পেনকে টপকে মোট করোনা আক্রান্তের হিসাবে পঞ্চম স্থানে এখন দেশটি। এই পরিস্থিতিতে ভারত কবে নাগাদ করোনা মুক্ত হতে পারে, তা হিসেব কষে জানিয়ে দিলেন দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুই জনস্বাস্থ্য বিশেষজ্ঞ!

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ দু’জন হলেন ডিরেক্টোরেট জেনারেল অব হেলথ সার্ভিসের ডেপুটি ডিরেক্টর ডঃ অনিল কুমার এবং ডেপুটি অ্যাসিসট্যান্ট ডিরেক্টর রূপালী রায়। বেইলির গাণিতিক মডেল কাজে লাগিয়ে অঙ্ক কষে দুই জনস্বাস্থ্য বিশেষজ্ঞ জানান, চলতি বছরের সেপ্টেম্বরের মাঝামাঝি সময় ভারত করোনার হাত থেকে নিষ্কৃতি পাবে।

তাদের হিসাবটি হলো, যখন দেশে করোনা আক্রান্তের সংখ্যা এর থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা প্রায় সমান হবে, তখন থেকেই ভাইরাসের সংক্রমণের হার কমতে শুরু করবে। আর সেই সময়টি হলো সেপ্টেম্বরের মাঝামাঝি নাগাদ। এ ক্ষেত্রে মহামারীর বিভিন্ন পরিস্থিতি নিয়ে গবেষণা করে দেখেছেন ডঃ কুমার এবং রূপালী রায়।

বিশেষজ্ঞরা জানান, অঙ্কের হিসাবে করোনার হাত থেকে নিষ্কৃতি পেতে হলে সুস্থতার সংখ্যা আরও বাড়াতে হবে। মৃতের সংখ্যা আর সুস্থতার সংখ্যার মধ্যে থেকেও সংক্রমিতের সংখ্যা বের করে নিতে হবে। আর সেটি সম্ভব হবে একমাত্র সুস্থতার হার বাড়লে।

এর আগে সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের গবেষকরা অঙ্ক কষে জানিয়েছিলেন, পৃথিবীর কোন দেশ কবে নাগাদ সম্পূর্ণ করোনামুক্ত হতে পারে। এ ক্ষেত্রে তাঁরাও করোনা আক্রান্ত আর এই ভাইরাসে মৃত ব্যক্তিদের নিয়ে করা একটি সমীক্ষার রিপোর্টের উপর ভিত্তি করে গবেষণা চালান।

তবে কোনও হিসাব বা পর্যবেক্ষণ আর গণনা তখনই মিলবে, যখন এই দীর্ঘ সময় দেশে সব রকম সাবধানতা, সামাজিক দূরত্ব, যথাযথ চিকিৎসা পরিকাঠামো ও স্বাস্থ্যবিধি মেনে চলা হবে। না হলে এই তারিখ পরিবর্তিত হতে পারে বলে মনে করছেন ওই দুই জনস্বাস্থ্য বিশেষজ্ঞ। সূত্র: জি নিউজ

বৈশাখী নিউজজেপা