ডাবল সেঞ্চুরি রিয়াল কোচিংয়ে জিদানের

গত রাতে জিনেদিন জিদান ডাবল সেঞ্চুরি পূর্ণ করলেন। রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে ২০০তম ম্যাচ জিতলেন তিনি। ক্লাবটির ইতিহাসে তৃতীয় কোচ হিসেবে স্মৃতিবিজড়িত ডি স্টেফানো স্টেডিয়ামে এই মাইলফলক স্পর্শ করলেন ফরাসি কিংবদন্তি জিদান।

করোনাভাইরাসের কারণে দীর্ঘ বিরতির পর ফের শুরু হয়েছে লা লিগা। রবিবার নিজেদের প্রথম ম্যাচ খেলতে নেমেছিল রিয়াল মাদ্রিদ। এইবারের বিপক্ষে ৩-১ গোলের সহজ জয়ই পেয়েছে দলটা। আর তাতেই ডাবল সেঞ্চুরির কিনারে দাঁড়িয়ে থাকা জিদান ২০০তম ম্যাচে বিজয় দেখলেন।

জিদানের আগে রিয়ালের কোচিংয়ে এসে ডাবল সেঞ্চুরির ম্যাচ জয়ের সুনাম আছে শুধু মিগুয়েল মুনোজ (৬০৫) ও ভিসেন্তে দেল বস্কের (২৪৬)। আর কোচিং ক্যারিয়ারের তৃতীয় কোচ হিসেবে জিদান এই রেকর্ড গড়লেন।

ডি স্টেফানো স্টেডিয়াম আবার রিয়ালের যুব দল কাস্তিয়ার হোম গ্রাউন্ডও। ফরাসি কিংবদন্তির কোচিংয়ের শুরুটাও কাস্তিয়াকে দিয়েই। এখানকার ঘাস, ড্রেসিংরুমে  কত-শত স্মৃতি ছড়িয়ে আছে জিদানের। কোচিং শুরুর সেই মাঠেই ডাবল সেঞ্চুরি ছুলেন তিনি।

প্রথম বার ২০১৬ সালে রিয়াল মাদ্রিদের দায়িত্ব নেন জিনেদিন জিদান। ২০১৯ সালের ১১ মার্চ দ্বিতীয় মেয়াদে রিয়ালের কোচ হয়ে ফেরেন ক্লাবটির সাবেক এই  মিডফিল্ডার। দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেওয়ার পর এইবারের বিপক্ষে ম্যাচটি ছিল জিদানের ৫১তম।

সাফল্যের হিসেবে রিয়ালের ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে সফল কোচ জিদানই। তার অধীনে রিয়াল টানা ৩টি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছে। একটি লা লিগাসহ  জিতেছে মোট ১০টি শিরোপা। এর মধ্যে ৯টিই জিদান জিতেছেন তার প্রথম দফার তিন বছরের দায়িত্ব কালে। দ্বিতীয় মেয়াদের দায়িত্বকালে এখন পর্যন্ত জিদান জিতেছেন একটি স্প্যানিশ সুপার কাপ।

রোববার রাতে লা লিগায় প্রত্যাবর্তনের ম্যাচে সহজ জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। আলফ্রেডো ডি স্টেফানো স্টেডিয়ামে এইবারকে ৩-১ গোলে হারিয়েছে গ্যালাকটিকোরা।

ইনজুরি থেকে ফিরে দুর্দান্ত শুরু করেন এডেন হ্যাজার্ড। করিম বেনজেমার সঙ্গে জুটি গড়ে রিয়ালকে দুর্দান্ত শুরু এনে দেন হ্যাজার্ড। যদিও হ্যাজার্ড নামের পাশে গোল যোগ করে পারেননি তবে সতীর্থ অধিনায়ক সার্জিও রামোসকে দিয়ে করিয়েছেন একটি গোল। ৩০তম মিনিটে এডেন হ্যাজার্ডের দুর্দান্ত এক অ্যাসিস্টে অনেকটা ফাঁকা  পোস্টেই বল জালে জড়ান সার্জিও রামোস। দুই গোলে এগিয়ে থাকা রিয়াল গোলের ব্যবধান আরও বাড়ানোর জন্য মরিয়া হয়ে পড়ে। ২য় গোলের মাত্র মিনিট সাতেক পরে তৃতীয় গোলটি করেন মার্সেলো।

প্রথমার্ধেই তিন গোলের লিড নেয়ার পর কিছুটা আয়েশি ভঙ্গিতে দ্বিতীয়ার্ধ শুরু করে রিয়াল মাদ্রিদ। প্রথমার্ধে ঘাপটি মেরে থাকলেও পরের অর্ধে এইবার লড়াইয়ের ইঙ্গিত দিয়ে গেছে বারবার। দুর্দান্ত ফুটবল খেলে ম্যাচের ৬০ মিনিটে এক গোল আদায় করে নেয় এইবার। এইবারের হয়ে পেড্রো বিগাস গোল করেন। এইবার আর শেষ পর্যন্ত নাটকীয় প্রত্যাবর্তনের গল্প লেখাতে পারেনি।

আগের দিন মায়োর্কাকে ৪-০ গোলে হারানো বার্সেলোনা ২৮ ম্যাচে ১৯ জয় ও চার ড্রয়ে ৬১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। ১৭ জয় ও আট ড্রয়ে রিয়ালের পয়েন্ট ৫৯। দিনের প্রথম ম্যাচে আথলেতিক বিলবাওয়ের মাঠে ১-১ গোলে ড্র করা আতলেতিকো মাদ্রিদ ৪৬ পয়েন্ট নিয়ে আছে ষষ্ঠ স্থানে।

বৈশাখী নিউজজেপা