বর্ণবিদ্বেষ বিরোধী আন্দোলনকে অভ্যন্তরীণ সন্ত্রাস ভাবছেন ট্রাম্প

আপডেট: September 3, 2020 |

মার্কিন যুক্তরাষ্ট্রে চলতে থাকা বর্ণবিদ্বেষ বিরোধী আন্দোলনকে অভ্যন্তরীণ সন্ত্রাস বলেই মনে করছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে উইসকনসিন প্রদেশের কেনোশা শহরে সাম্প্রতিক বিক্ষোভকে কড়া হাতে দমন করার নির্দেশ দিয়েছেন ট্রাম্প।

কেনোশা শহরেই কৃষ্ণাঙ্গ যুবক জ্যাকব ব্লেককে পুলিশ গুলি করে। এরপরই নতুন করে বর্ণবিদ্বেষ বিরোধী আন্দোলনে উত্তাল হয়ে ওঠে মার্কিন মুলুক। এই ঘটনায় বিক্ষোভকারী ও ট্রাম্পের সমর্থকদের মধ্যে সংঘর্ষ ছড়ায়। আর বিক্ষোভকারীরা প্রশাসনের বিরুদ্ধে সরব হয়ে ভাঙচুর চালায়। হিংসাত্মক আন্দোলনের জেরে দুই ব্যক্তির মৃত্যু হয়।

এরপর কেনোশা সিটির বিভিন্ন এলাকা পরিদর্শন করেন ট্রাম্প। তিনি বলেন, কোনও শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি ছিল না। এটি ছিল অভ্যন্তরীণ সন্ত্রাস।

প্রেসিডেন্ট ট্রাম্প কেনোশা শহর পরিদর্শনে যাওয়ার পথে কৃষ্ণাঙ্গদের বিক্ষোভের মুখে পড়েন। কেন হামলা হচ্ছে কৃষ্ণাঙ্গদের উপর তার জবাব চেয়ে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের সমর্থকরা ঘেরাও করতে যান। উল্টো দিকে ট্রাম্প সমর্থকরা অবস্থান নেন। দুপক্ষের অবস্থানের মাঝে প্রেসিডেন্ট কনভয় পার হয়।

কড়া নিরাপত্তার মধ্যেই প্রেসিডেন্ট ট্রাম্প কেনোশা শহরের ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেন। এলাকা পুনর্গঠনে সরকার সাহায্য করবে বলে জানান।

বৈশাখী নিউজবিসি

Share Now

এই বিভাগের আরও খবর