ইরানের বিরুদ্ধে মার্কিন নতুন নিষেধাজ্ঞার বিরোধিতা জার্মানির

সময়: 7:57 am - October 10, 2020 | | পঠিত হয়েছে: 4 বার

ইরানের বিরুদ্ধে আমেরিকার নতুন করে আরোপিত নিষেধাজ্ঞার কঠোর সমালোচনা করেছে জার্মানি। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া আদিবার শুক্রবার বার্লিনে এক সংবাদ সম্মেলনে বলেছেন, এই নিষেধাজ্ঞার ফলে ইরানে মানবিক পণ্য আমদানি আগের চেয়ে আরো বেশি জটিলতার মুখে পড়বে।

তিনি ইরানের বিরুদ্ধে আমেরিকার নিষেধাজ্ঞা আরোপের নীতির তীব্র বিরোধিতা করে বলেন, বার্লিন ওয়াশিংটনের তেহরান-বিরোধী ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ প্রক্রিয়ায় অংশগ্রহণ করবে না। জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ইরান যখন করোনা সংকট মোকাবিলা করছে তখন দেশটিতে মানবিক পণ্য সরবরাহ বাধাগ্রস্ত হয় এমন কোনো পদক্ষেপ নেয়া উচিত নয়।

মার্কিন অর্থ মন্ত্রণালয় গত বৃহস্পতিবার ইরান-বিদ্বেষী নীতি বাস্তবায়নের অংশ হিসেবে সেদেশের ১৮টি ব্যাংকের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। ২০১৮ সালের ৮ মে মার্কিন সরকার ইরানের পরমাণু সমঝোতা থেকে বেআইনিভাবে বেরিয়ে যাওয়ার পর তেহরানের ওপর কথিত সর্বোচ্চ চাপ প্রয়োগের যে নীতি গ্রহণ করেছিল তারই অংশ হিসেবে তেহরানের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা দেয়া হচ্ছে।
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ বলেছেন, যেসব দেশ নিষেধাজ্ঞা আরোপ করে বিদেশে ইরানের অর্থ আটকে দিচ্ছে সেই সব অপরাধীকে একসময় বিচারের মুখোমুখি করা হবে। সূত্র: পার্সটুডে

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর