পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ হতে প্রতি সপ্তাহে তিনটি করে অ্যাসাইনমেন্ট দেওয়ার নির্দেশ

আপডেট: November 2, 2020 |

সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের পাঠদান গত রোববার (১ নভেম্বর) শুরু হয়েছে। এখন শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করার ক্ষেত্রে তাদের মেধা মূল্যায়নে প্রতি সপ্তাহে তিনটি করে অ্যাসাইনমেন্ট দেওয়ার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

সোমবার (২ নভেম্বর) মাউশির ওয়েবসাইটে প্রকাশিত নির্দেশনায় বলা হয়েছে, নির্ধারিত বিষয়ের অ্যাসাইনমেন্ট জমা নেওয়া, মূল্যায়ন, পরীক্ষকের মন্তব্যসহ শিক্ষার্থীকে দেখানো এবং পরে প্রতিষ্ঠানে সেটি সংরক্ষণ করার কাজ ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে। এই কার্যক্রমে প্রতিটি শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। তারা সাদা কাগজে লিখে জমা দেবে। অ্যাসাইনমেন্টের আওতায় ব্যাখ্যামূলক প্রশ্ন, সংক্ষিপ্ত প্রশ্ন, সৃজনশীল প্রশ্ন, প্রতিবেদন ইত্যাদি অন্তর্ভুক্ত আছে।

অভিভাবক বা তার প্রতিনিধি স্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রতি সপ্তাহে একদিন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অ্যাসাইনমেন্ট সংগ্রহ করবেন এবং জমা দেবেন।

জানা গেছে, ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত প্রতি ক্লাসে শিক্ষার্থীদের ১৮টি করে অ্যাসাইনমেন্ট দিতে হবে। এর মধ্যে বাংলা, কৃষি/গার্হস্থ্য অর্থনীতি, ধর্ম ও নৈতিকতা, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ে দুটি করে; ইংরেজি, গণিত, বিজ্ঞান বিষয়ে তিনটি করে এবং আইসিটিতে একটি অ্যাসাইনমেন্ট দিতে হবে।

নবম শ্রেণিতে বাংলায় দুটি, ইংরেজি, গণিত, বিজ্ঞান বা বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, পদার্থ, ভূগোল, হিসাববিজ্ঞান, রসায়ন, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ব্যবসায় উদ্যোগে তিনটি করে এবং আইসিটিতে একটি অ্যাসাইনমেন্ট দিতে হবে।

মাউশির ওয়েবসাইটে (http://www.dshe.gov.bd) বিস্তারিত সিলেবাস পাওয়া যাচ্ছে।

এর আগে গত সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার লক্ষ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ‌্যপুস্তব বোর্ড (এনসিটিবি) ৭৩, ৫০ এবং ৩০ কার্যদিবসের সিলেবাসের পরিকল্পনা করে। সে অনুযায়ী ডিসেম্বরে লেখাপড়া শেষ করে ১ জানুয়ারি নতুন বছরের শিক্ষা কার্যক্রম শুরু করার মতো সিলেবাস নির্ধারিত থাকলেও করোনা পরিস্থিতির কারণে বার্ষিক পরীক্ষা বাতিল করা হয়েছে। তবে শিক্ষার্থীর পাঠদান অব‌্যাহত রাখতে অ্যাসাইনমেন্ট প্রবর্তন করা হয়েছে। এজন্য উল্লিখিত তিন বিকল্পের মধ্যে শেষেরটিই বাস্তবায়ন করছে শিক্ষা মন্ত্রণালয়।

বৈশাখী নিউজ/ ফাজা

Share Now

এই বিভাগের আরও খবর