আজ চিত্রনায়িকা মৌসুমীর শুভ জন্মদিন

আপডেট: November 3, 2020 |

চিত্রনায়িকা মৌসুমী নব্বই দশকের অত্যন্ত জনপ্রিয় নায়িকা । পুরো নাম আরিফা পারভিন জাহান মৌসুমী। বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে সফল নায়িকাদের একজন তিনি। যার শোকেজে সাজানো তিনটি ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’, তিনটি ‘মেরিল প্রথম আলো পুরস্কার’ এবং তিনটি ‘বাচসাস পুরস্কার’।

বহু প্রতিভাধর এই নায়িকার জন্মদিন আজ। শুভ জন্মদিন প্রিয়দর্শিনী। ১৯৭৩ সালের ৩ নভেম্বর খুলনায় জন্মগ্রহণ করেন মৌসুমী। বাবা নাজমুজ্জামান মনি এবং মা শামীমা আখতার জামান দম্পতির বড় মেয়ে তিনি। ছোট বোন ইরিন জামানও চলচ্চিত্রের মানুষ। দাম্পত্য জীবনে মৌসুমী চিত্রনায়ক ওমর সানীর স্ত্রী। ছেলে ফারদিন এহসান স্বাধীন এবং মেয়ে আইজাকে নিয়ে তাদের দুই যুগের সংসার।

ছোটবেলা থেকেই অভিনেত্রী এবং গায়িকা হিসেবে কর্মজীবন শুরু করেন মৌসুমী। এরপর তিনি ‘আনন্দ বিচিত্রা ফটো বিউটি কনটেস্ট’ প্রতিযোগিতায় বিজয়ী হন। যার উপর ভিত্তি করে ১৯৯০ সালে টেলিভিশনের বাণিজ্যিকধারার বিভিন্ন অনুষ্ঠানে সুযোগ পান।

১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মাধ্যমে চলচ্চিত্রাঙ্গনে পদার্পণ করেন মিষ্টি চেহারার নায়িকা মৌসুমী। ওই ছবিতে তার নায়ক ছিলেন প্রয়াত সুপারস্টার সালমান শাহ। ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছিল তাদের দুজনেরই অভিষেক ছবি। প্রথম ছবিতেই পরিচালক-প্রযোজক ও দর্শকের নজর কাড়েন মৌসুমী।

এরপর শুধু ছুটেই চলেছেন। কখনোই আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি। অভিনয় জীবনে দুর্দিনও খুব একটা আসেনি। ক্যারিয়ারে অভিনয় করেছেন ৮০টিরও বেশি ছবিতে। যার অধিকাংশই ব্যবসাসফল। এই নায়িকার সঙ্গে মান্না ও ইলিয়াস কাঞ্চনের জুটি ছিল সুপারহিট। এছাড়া স্বামী ওমর সানীর সঙ্গেও বেশ কয়েকটি ভালো ছবি তিনি উপহার দিয়েছেন।

মৌসুমী অভিনীত ছবিগুলোর মধ্যে ‘কেয়ামত থেকে কেয়ামত’, ‘দোলা’, ‘মৌসুমী’, ‘অন্তরে অন্তরে’, ‘বিদ্রোহী বধূ’, ‘আত্মত্যাগ’, ‘বিশ্ব প্রেমিক’, ‘গরীবের রানী’, ‘লুটতরাজ’, ‘লাট সাহেবের মেয়ে’, ‘আম্মাজান’, ‘কষ্ট’, ‘খায়রুন সুন্দরী’, ‘মেঘলা আকাশ, ‘দেবদাস’ এবং ‘তারকাঁটা’ উল্লেখযোগ্য।

কাজের ক্ষেত্রে ‘প্রিয়দর্শিনী’ খ্যাত এই নায়িকা বর্তমানে ‘জ্যাম’ নামের একটি ছবিতে চুক্তিবদ্ধ আছেন। এটি পরিচালনা করবেন নঈম ইমতিয়াজ নেয়ামূল। এই ছবিতে মৌসুমী ছাড়াও আছেন ফেরদৌস, পূর্ণিমা, আরিফিন শুভ ও কলকাতার চিত্রনায়িকা ঋতুপর্ণার মতো তারকারা।

বৈশাখী নিউজ/ জেপা

 

 

Share Now

এই বিভাগের আরও খবর