৩০৬টি ইলেকটোরাল ভোট পেয়ে জয়ী হতে চান ট্রাম্প

আপডেট: November 4, 2020 |

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ চলছে। রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। ১০ কোটি ২ লাখের বেশি আগাম ভোট দেয়ার পরও মঙ্গলবার ভোটের দিন করোনা মহামারী উপেক্ষা করে ভোটকেন্দ্রে দীর্ঘ লাইন দেখা গেছে।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অন্তত ৩০৬টি ইলেকটোরাল ভোট পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনের দিন মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি এই আশা প্রকাশ করেন।

ট্রাম্প বলেন, তিনি ৩০৬টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে জয়ী হবেন। ট্রাম্পের এই ভবিষ্যদ্বাণী যদি সত্যি হয়, তাহলে তা হবে গতবারের নির্বাচনে পাওয়া ইলেকটোরাল কলেজ ভোটের চেয়ে বেশি।

 

দেশটিতে মোট ৫৩৮টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। ইলেকটোরাল কলেজ প্রতিনিধিরাই মূলত হোয়াইট হাউসে কে যাবেন তা নির্ধারণ করেন।

ফক্স নিউজের ফক্স অ্যান্ড ফ্রেন্ড অনুষ্ঠানে ট্রাম্প বলেন, আমি মোট ৩০৬টি ইলেকটোরাল কলেজ ভোট পাবো। ২২৩ থেকে ৩০৬ এটা অনেক বড় সংখ্যা।

তিনি বলেন, আমি মনে করি— আমরা এই সংখ্যাও টপকে যাবো। আমি এটা ছাড়িয়ে যাবো। আমি মনে করি, আমরা এটা ছাড়াতে পারবো। আরও ভালো করবো। আমরা যেসব কাজ করেছি, জনগণ সেগুলোর প্রশংসা করছে।

উল্লেখ্য, গত বছরের নির্বাচনে রিপাবলিকান দলীয় ডোনাল্ড ট্রাম্প ডেমোক্র্যাট মনোনীত প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে ব্যাপক চমক দেখিয়েছিলেন। ২০১৬ সালের নির্বাচনে ৩০৬টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে নির্বাচিত হন ট্রাম্প। যদিও পরবর্তীতে দু’জন প্রার্থী তাদের ভোট ট্রাম্পকে দিতে অস্বীকৃতি জানানোয়

সেই সংখ্যা ৩০৪ এ দাঁড়ায়। তারপরও ৩০ লাখের বেশি ভোট পেয়েও ট্রাম্পের কাছে হেরে যান হিলারি।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর