পাকিস্তান টেস্টের অধিনায়ক হিসেবে বাবর আজমের নাম ঘোষণা

আপডেট: November 10, 2020 |

টি-টোয়েন্টি ও ওয়ানডের পর টেস্টের নেতৃত্বও উঠলো একজনের কাঁধেই। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শেষ হওয়ার পর পর বাবর আজমকে দেওয়া হলো টেস্টের অধিনায়কত্ব। মঙ্গলবার আজহার আলীকে সরিয়ে টেস্ট অধিনায়ক হিসেবে এই ডানহাতি ব্যাটসম্যানের নাম ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

গত মাস থেকে গুঞ্জন উঠেছিল, আজহারকে নিয়ে সন্তুষ্ট নয় বোর্ড। তার নেতৃত্ব ও পারফরম্যান্স নিয়ে অসন্তুষ্ট কর্মকর্তারা। তাকে সরিয়ে নতুন কাউকে টেস্টের নেতৃত্ব দেওয়ার ভাবনা চলছিল কয়েক সপ্তাহ ধরে। অবশেষে ২৬ বছর বয়সী বাবরের ওপর আস্থা রাখলো বোর্ড। বাবর বলেছেন, ‘টেস্ট অধিনায়ক হওয়ায় আমি সত্যিই সম্মানিত এবং এই খেলার সবচেয়ে নিখাদ ফরম্যাটে পাকিস্তানকে নেতৃত্ব দেওয়া আইকনিক খেলোয়াড়দের সঙ্গে যোগ দিতে পেরে আমি গর্বিত। আমি বলতে পারি যে সততা, ত্যাগ ও দৃঢ় প্রতিজ্ঞা নিয়ে ছুটলে স্বপ্ন সত্যি হয়।’

জিম্বাবুয়ের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে ধারাবাহিক পারফরম্যান্স করেছেন বাবর। শেষ টি-টোয়েন্টিতে ব্যাট করতে হয়নি তাকে। ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচে ৭৭ ও ক্যারিয়ার সেরা ১২৫ রান করেন। কুড়ি ওভারের প্রথম দুই ম্যাচে করেন ৮২ ও ৫১ রান। অধিনায়ক হিসেবে দুটি সিরিজ জয়ে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার পর টেস্টেও তার হাতে তুলে দেওয়া হলো হাল।

মাত্র ২৯ ম্যাচ খেলে টেস্ট অধিনায়কত্ব পেলেন বাবর, নতুন দায়িত্বে তার প্রথম মিশন নিউ জিল্যান্ড সফর দিয়ে শুরু। ব্ল্যাক ক্যাপদের বিপক্ষে দুটি টেস্ট খেলবে, যার দল ঘোষণা হবে কদিনের মধ্যে।

মঙ্গলবার আজহারের সঙ্গে এক বৈঠক শেষে বাবরকে নেতৃত্ব দেওয়ার খবর নিশ্চিত করেছেন পিসিবির চেয়ারম্যান এহসান মানি। আজহারকে ধন্যবাদ জানিয়ে বোর্ড প্রধান বলেছেন, ‘গত বছর অধিনায়কত্ব পেয়েই এক দশকেরও বেশি সময় পর ঐতিহাসিক প্রথম হোম টেস্ট সিরিজ জয়ে নেতৃত্ব দেওয়ায় আমি আজহার আলীকে ধন্যবাদ জানাই। আমি বিশ্বাস করি আজহারের মধ্যে ক্রিকেটকে দেওয়ার মতো এখনও অনেক কিছু আছে।’

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর