নেইমার ছাড়াও আত্মবিশ্বাসী ব্রাজিল

কাতার বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে শনিবার মাঠে নামছে ব্রাজিল। এ ম্যাচে ঘরের মাঠ সাও পাওলোতে ব্রাজিলের প্রতিপক্ষ ভেনেজুয়েলা। বিশ্বকাপ বাছাইয়ের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে দলের সেরা তারকা নেইমারকে ছাড়া মাঠে নামছে সেলেসাওরা।

কুঁচকির চোটের কারণে শনিবার ব্রাজিলের হয়ে মাঠে নামা হচ্ছে না নেইমারের। এই অবস্থায় সেলেসাওরা অবশ্যই পরিপূর্ণ দল নয়। তবে নেইমারহীন ব্রাজিল আত্মবিশ্বাস হারাচ্ছে না মোটেও। গুরুত্বপূর্ণ এই ম্যাচ জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী আরেক তারকা ফরোয়ার্ড গাব্রিয়েল জেসুস।

বিশ্বকাপ বাছাইয়ে শনিবার ভোর সাড়ে ৬টায় সাও পাওলোর স্টেডিয়ামে তারা আতিথ্য দেবে ভেনেজুয়েলাকে।

সেই ম্যাচকে সামনে রেখে জেসুস বলেছেন, ‘নেইমার থাকা মানে জয় আরও সহজ হয়ে যাওয়া। তবে সেলেসাওরা এটাও দেখিয়ে দিয়েছে যে, আমরা তাকে ছাড়াও খেলতে পারি। অবশ্য আমরা সব সময়ই তাকে দলে চাইবো। যেহেতু সে স্কোর করে, গোল বানিয়ে দিতে অবদান রাখে।

কিন্তু সে না থাকলে আমাদেরও দায়িত্ব কাঁধে নিতে হবে। আর যারাই এই দলে আছে, ব্রাজিলকে জেতানোর মতো ক্ষমতা তাদের আছে।’

জেসুস অবশ্য এই কথাগুলো বলেছেন পূর্ব অভিজ্ঞতা থেকেই। গত বছর কোপা আমেরিকাতে নেইমারকে ছাড়া খেলেও ব্রাজিল শিরোপা ঘরে তুলেছিল। ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড জেসুস তাই মনে করেন, জাতীয় দলের প্রসঙ্গ এলে একজনের ওপর নির্ভরশীল হলে চলে না, ‘দেখুন আমরা সবাই জানি, নেইমার দল বা ক্লাবের হয়ে কতটা গুরুত্বপূর্ণ। আমি নিজেও তার দারুণ ভক্ত।

কিন্তু জাতীয় দলের ক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখতেই হবে। সেটা হলো সবাইকেই দায়িত্ব ভাগ করে নিতে হবে। শুধু ওর দিকে চেয়ে থাকলে হবে না। কারণ সবাই দলে কোনও না কোনও কারণে আছে।’

বৈশাখী নিউজ/ জেপা