রাশিয়ার ভ্যাকসিন আগামী সপ্তাহেই ভারতে আসছে স্পুটনিক ভি

আপডেট: November 16, 2020 |

বিশ্বের একাধিক দেশে চলছে ভ্যাকসিন নিয়ে পরীক্ষা-নিরিক্ষা। এর মধ্যে অনেকটাই এগিয়ে আছে রাশিয়া। বিশ্বে তারাই প্রথম বাজারে ভ্যাকসিন আনার কথা ঘোষণা করে। এবার সেই ভ্যাকসিন আসছে ভারতে।

আগামী সপ্তাহে কানপুরের মেডিকেল কলেজে পৌঁছবে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি। গণেশ শঙ্কর বিদ্যার্থী মেডিকেল কলেজে এই ভ্যাকসিনের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ করা হবে।

ডিজিআই অনুমোদন দেওয়ার পরেই এই পদক্ষেপ নিয়েছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড ও ডা. রেড্ডিজ ল্যাব। রয়টার্স জানিয়েছে, এই ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগটি এতই কম মানুষের মধ্যে হয়েছে যে সেটির ওপর ভরসা করা যায় না। তাই এর আগে ডিজিআই (ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়া) অনুমোদন দিতে আপত্তি জানিয়েছিল।

গত ১৩ অক্টোবর ডা. রেড্ডিজ ল্যাব ডিজিআইয়ের কাছে ফের আবেদন জানায়। স্পুটনিক ভি-এর দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ করার ইচ্ছেপ্রকাশ করে।

এরপরই অনুমোদন পায় হায়দরাবাদের এই সংস্থা। স্থির হয়েছে দেড় হাজার স্বেচ্ছাসেবকের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। চুক্তি অনুযায়ী, রাশিয়ার প্রথম ভ্যাকসিন স্পুটনিক ভি পরীক্ষায় পাশ করলে ডা. রেড্ডিজ ল্যাব গোটা ভারতে ভ্যাকসিন বিতরণ করবে। ডা. রেড্ডিজ ল্যাবকে ১০০ মিলিয়ন ডোজ দেবে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর