একটি নির্বাচনে জেতার মাধ্যমে বিভক্তি যাবে না : ওবামা

আপডেট: November 16, 2020 |

২০২০ সালের যুক্তরাষ্ট্রের নির্বাচন দেশটিতে বিভাজন সৃষ্টি হয়েছে তারই প্রমাণ বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি এটাও বলেছেন, শুধু এক নির্বাচনের মাধ্যমে এই বিভক্তি দূর হওয়ার নয়। সম্প্রতি বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বারাক ওবামা বলেন, চার বছর আগে যখন ট্রাম্প নির্বাচনে জয়লাভ করেন তার চেয়েও যুক্তরাষ্ট্রের সমাজে এখন বিভক্তি বেশি। এই নির্বাচনে জো বাইডেনের জয় বিভক্তি দূর করার একটি পদক্ষেপ মাত্র। তবে শুধু একটি নির্বাচনে জেতার মাধ্যমে বিভক্তি যাবে না, এ রকম আরও নির্বাচনের প্রয়োজন হবে।

শুধু রাজনীতিবিদদের পদক্ষেপের কারণে এই বিভক্তি যাবে না বলে মনে করেন ওবামা। তিনি বলেন, বিভক্তি দূর করতে সব শ্রেণির মানুষের সহযোগিতা দরকার। একে অন্যের কথা শোনা দরকার। বিবাদে জড়ানোর আগে একটি লক্ষ্য নিয়ে একসঙ্গে সবার কাজ করা প্রয়োজন।

এতকিছুর পরেও প্রজন্মের মধ্যে আশা দেখছেন ওবামা। তিনি বলেন, নতুন প্রজন্ম অত্যন্ত প্রতিশ্রুতিশীল। তরুণরা বিশাল একটা পরিবর্তন আনতে পারে এবং আমি এই পরিবর্তনের অংশ হতে চাই।

আমেরিকার ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন প্রেসিডেন্ট বারাক ওবামা। মার্কিন উদারনৈতিক জনগণের কাছে এখনো প্রচণ্ড জনপ্রিয় এই সাবেক প্রেসিডেন্ট বলেছেন, ২০০৮ সালে তার নির্বাচনের মধ্য দিয়েই মার্কিন সমাজে নতুন যাত্রা শুরু হয়।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর