ব্রেক্সিটের পরও ইইউ-ইউকে নাগরিকদের ফ্রি মুভমেন্ট

আপডেট: November 18, 2020 |

ইউকে এবং ইইউ নাগরিকদের ব্রেক্সিট পরবর্তী অবাধ যাতায়াতে সমঝোতার সংবাদ এখন সবার মুখে মুখে। ব্রেক্সিট আলোচনা এখন সবার উর্ধ্বে। কি হবে কিভাবে এর সমাধান হবে- এ নিয়ে আলোচনা পর্যালোচনার শেষ নেই। দুই পক্ষের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের ঘুম নেই। অনেক চেষ্টার পর ফ্রি মুভমেন্টে একমত হয়েছেন। যেমন: ভিসা ছাড়া যাতায়াত।

শর্তগুলো হল:
১. ইউকে এবং ইইউ নাগরিকদের জন্য ফ্রি মুভমেন্ট বা অবাধে যাতায়াত করতে পারবেন।

২. ৯০ দিন পর্যন্ত ইউরোপের বিভিন্ন দেশ ঘুরতে পারবেন। বা টুরিস্ট হিসেবে যাতায়াত করতে পারবেন।
৩. পাসপোর্টে কমপক্ষে ৬ মাসের মেয়াদ থাকতে হবে।

৪. অবশ্যই ডিজিটাল পাসপোর্ট হতে হবে। বেশী পুরাতন পাসপোর্টে যাতায়াতে অবশ্য ভিসা লাগবে।

৫. তবে ব্যাবসা বাণিজ্য বা স্থায়ী ভাবে থাকতে হলে বিশ্বের অন্যান্য দেশের মত স্পন্সর নিয়ে ভিসা প্রসেসিং করে আসতে হবে।

৬. স্টুডেন্টের ক্ষেত্রে ১লা জানুয়ারী ২০২১ সাল থেকে লেখাপড়ার জন্য ৭০ পয়েন্ট অর্জন করে ব্রিটেনে আসতে হবে। এক্ষেত্রে ইইউ নাগরিক স্টুডেন্টদের বাড়তি সুযোগ থাকবে না।

৭. শুধু মাত্র টুরিস্ট হিসেবে বেড়াতে কোন রকম ভিসা লাগবে না। শুধু পাসপোর্ট দিয়ে ইউরোপের যে কোন দেশে ব্রিটেনের জনসাধারণ বা নাগরিক যেতে পারবেন এবং ব্রিটেনে ইউরোপের যে কোন নাগরিক আসতে পারবেন।

৮. ১৪ দিন থেকে ২৮ দিন পর্যন্ত থাকতে পারবেন তবে ৯০ দিনের বেশী ফ্রি থাকতে পারবেন না। ৯০ দিনের বেশী থাকতে হলে আপনাকে স্টুডেন্ট অথবা ব্যবসায়ী বা শ্রমিক হিসেবে থাকতে পারবেন। তবে সে জন্য সারা বিশ্বের মত আপনাকে ৭০ পয়েন্ট অর্জন করেই আসতে হবে।

৯. নিথুনিয়া, নরওয়ে এবং সুইজারল্যান্ডের জন্য সবচেয়ে বেশী সময় যাতায়াত করতে বা থাকতে পারবেন। ৯০ দিন থেকে ১৮০ দিন পর্যন্ত।

১০. ইউরোপের অন্য ২৬টি দেশের নাগরিক ১৪ থেকে ২৮ দিনের বেশী থাকতে পারবেন না। এমনকি জার্মান ও ফ্রান্সেও।

১১. ব্রিটেনের নাগরিক ১লা জানুয়ারী ২০২১ সাল থেকে আমেরিকা ফ্রি ভিসায় যেতে পারবেন তবে এয়ারপোর্ট থেকে ভিসা এয়েভার প্রগ্রামের আওতায় পরবেন।

১২. যদি আপনি ৩১শে ডিসেম্বর ২০২০ এর পূর্বে ব্রিটেনের এইচএমআরসির ঘোষণা দেন বা জানান যে ইউরোপে আপনার ব্যবসা আছে সেই হিসেবে যদি ট্যাক্স পে করেন তবে আপনি অন্য নিয়মে পরবেন।

১৩. ইউরোপে ভ্রমণে যাওয়ার পূর্বে অবশ্যই ফরেন অফিস ট্রাভেল অ্যাডফাইজ পরামর্শ নিতে পারেন। ব্রেক্সিট চুক্তিতে অনেক দিন পর শুধু ট্রাভেলের ক্ষেত্রে সমঝোতা নতুন মাইল ফলকের সৃষ্টি করেছে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর