করোনা সহযোগিতা প্রকল্পে দুর্নীতিতে ইন্দোনেশিয়ার মন্ত্রী গ্রেফতার

আপডেট: December 7, 2020 |

ইন্দোনেশিয়ায় প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারীতে দুর্গত লোকজনের খাদ্যসহায়তা কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রে থেকে ঘুষ গ্রহণের অভিযোগে দেশটির সমাজকল্যাণ বিষয়ক মন্ত্রীকে গ্রেফতার করা হয়েছে।

মন্ত্রী জুলিয়ারি বাতুবারা ওই কর্মসূচি থেকে ১২ লাখ ডলার ঘুষ নিয়েছেন বলে অভিযোগ উঠেছে। ইন্দোনেশিয়ার দুর্নীতিবিরোধী সংস্থা এরইমধ্যে বাতুবারার কয়েকটি সুটকেস, ব্যাকপ্যাক এবং কয়েকটি খাম আটক করেছে যার মধ্যে ১২ লাখ ডলার সমমূল্যের অর্থ পাওয়া গেছে।

শনিবার মন্ত্রীর বিরুদ্ধে সিরিজ অভিযান চালানো হয়।
তাকে সন্দেহের তালিকায় রাখার কারণে নিজেই দুর্নীতিবিরোধী সংস্থার সদর দপ্তরে হাজির হন। সাম্প্রতিক সপ্তাহগুলোতে এই নিয়ে প্রেসিডেন্ট জোকো উইদোদো সরকারের দ্বিতীয় কোনো মন্ত্রী দুর্নীতির ঘটনায় গ্রেফতার হলেন।

জলিয়ারি বাতুবারাকে গ্রেফতারের পর প্রেসিডেন্ট উইদোদো বলেছেন, এই অর্থ জনগণের, করোনাভাইরাসের মহামারী ছড়িয়ে পড়ার পর জাতীয় অর্থনীতি পুনরুদ্ধার করার অর্থ এটি। তিনি অঙ্গীকার ব্যক্ত করেন, কোনো দুর্নীতিবাজ কর্মকর্তাকে তিনি সুরক্ষা দেবেন না।

করোনার মহামারীতে ইন্দোনেশিয়ার অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। পরিস্থিতি সামাল দিতে দেশটির সরকার অভাবগ্রস্তদের জন্য খাদ্য সহায়তা মতো নানা রকমের সহযোগিতা কর্মসূচি হাতে নিয়েছে। এ ধরনের একটি সহযোগিতা কর্মসূচির ঠিকাদারদের কাছ থেকে বাতুবারা ঘুষ নিয়েছেন।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর