যুক্তরাষ্ট্রে ট্রাম্পপন্থীদের সঙ্গে বিরোধী গ্রুপের সংঘর্ষ, গুলিবিদ্ধ ১ ,গ্রেপ্তার ৬

আপডেট: December 13, 2020 |

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পপন্থীদের সঙ্গে বিরোধী গ্রুপের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে।

স্থানীয় সময় শনিবার (১২ ডিসেম্বর) রাতে এই সংঘর্ষ শুরু হয়। পুলিশ উভয়পক্ষের ওপর পিপার-স্প্রে প্রয়োগ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।পরবর্তী  সময়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। সংঘর্ষে একজন গুলিবিদ্ধ হয়েছেন। এই ঘটনায় ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ৩ নভেম্বরের নির্বাচনের পর কোনো প্রমাণ ছাড়াই প্রেসিডেন্ট ট্রাম্পসহ তার সমর্থকরা দাবি করে আসছেন, ভোটে ব্যাপক কারচুপি হয়েছে। ভোট চুরি করা হয়েছে। এ নিয়ে আদালত, বিশেষ করে সুপ্রিম কোর্টে যখন মামলা খারিজ হয়ে যাচ্ছে, তখন ট্রাম্পপন্থীরা শনিবার রাতে রাস্তায় নামে।

‘স্টপ দ্য স্টিল’ কর্মসূচির আয়োজকরা এবং চার্চ গ্রুপগুলো সমর্থকদের প্রতি এসব র‍্যালিতে অংশ নিতে আহ্বান জানায়। ফলে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বা রাজ্যে বিক্ষোভ হয়। ওয়াশিংটন ডিসিতে এই বিক্ষোভে ট্রাম্পপন্থী ‘প্রাউড-বয়েজ’ বিক্ষোভকারী এবং প্রতিপক্ষ ‘এন্টিফা’র মধ্যে  হাতাহাতি হয়েছে।

ট্রাম্প হোটেলের কাছে এর আগে বিক্ষোভে অংশ নেয় অধিক উগ্রপন্থী প্রাইড-বয়েজের প্রায় ২০০ সদস্য। এ সময় তাদের বেশির ভাগই ছিলেন রণ সাজে। তাদের গায়ে ছিল কালো ও হলুদ শার্ট। বুকে ছিল ব্যালেস্টিক ভেস্ট পরা। মাথায় ছিল হেলমেট। ব্যবহার করেছে হ্যান্ড-সিগন্যাল। এসব করে থাকে সাধারণত শ্বেতাঙ্গ আধিপত্যবাদীরা। তারও আগে সড়কে অবরোধ সৃষ্টি করে দাঙ্গা পুলিশ। তারা ছিল রায়ট গিয়ারে এবং বাইসাইকেলে।

Share Now

এই বিভাগের আরও খবর