বিশ্ব শিশু ক্যান্সার দিবস আজ

আপডেট: February 15, 2021 |

বিশ্ব ২০তম শিশু ক্যান্সার দিবস আজ। প্রতিবৎসর বিশ্বে বিভিন্ন ধরনের শিশুতোষ ক্যান্সারে প্রায় ৪ লক্ষ শিশু আক্রান্ত হয়। দেশভেদে এই আক্রান্ত শিশুদের শতকরা ২০ থেকে শতকরা ৮০ ভাগ পর্যন্ত অকাল মৃত্যুর শিকার হয়।

বাংলাদেশে এ রোগের ব্যাপারে সঠিক এবং বৈজ্ঞানিক কোন নিরীক্ষা না থাকলেও ধারণা করা হয় যে, প্রতি বৎসর প্রায় ২০ হাজার শিশু এ রোগে আক্রান্ত হয়। এরমধ্যে, মাত্র ২৫ ভাগ রোগী (কেবল ঢাকা ও চট্টগ্রামে) পূর্ণ চিকিৎসা ব্যবস্থার আওতায় আসার সুযোগ পায়।

আজ সোমবার দিবসটি উদযাপন উপলক্ষে শিশুতোষ ক্যান্সার সেবা ও সহায়ক সংগঠন চিলড্রেন লিউকেমিয়া এসিসটেন্স এন্ড সাপোর্ট সার্ভিসেস (ক্লাশ) দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এরমধ্যে সকালে চট্টগ্রামে নির্মিতব্য একমাত্র ক্যান্সার হাসপাতালের জন্য ক্লাশের পক্ষ থেকে অনুদান প্রদান বিকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ক্যান্সার আক্রান্ত শিশুদের মধ্যে পথ্য ও উপহার বিতরণ এবং সন্ধ্যায় ক্যান্সার আক্রান্ত শিশু অভিভাবকদের সাথে পরামর্শক বৈঠকের আয়োজন করা হয়েছে।

অপরদিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পেডিয়াটিক অনকোলজি বিভাগের উদ্যোগে সকালে হাসপাতালের শিশু ওয়ার্ড সংলগ্ন কনফারেন্স রুমে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর