ব্রিটেনে কমেছে প্রাণহানি, বেড়েছে সুস্থতা

আপডেট: February 19, 2021 |

ইউরোপের দেশ ব্রিটেনে সংক্রমণ হার অপরিবর্তিত থাকলেও কমেছে প্রাণহানি। গত একদিনে সাড়ে ৪শ’ ব্রিটিশের প্রাণ কেড়েছে ভাইরাসটি। এ নিয়ে মৃতের সংখ্যা ১ লাখ ১৯ হাজার ছাড়িয়েছে। অন্যদিকে বেড়েছে সুস্থতা। যা আজ ২৩ লাখ অতিক্রম করেছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যমতে, গত একদিনে ১২ হাজার ৫৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা ৪০ লাখ ৮৩ হাজার ২৪২ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণহানি ঘটেছে ৪৫৪ জনের। ফলে মৃতের সংখ্যা বেড়ে এক লাখ ১৯ হাজার ৩৮৭ জনে ঠেকেছে।

অন্যদিকে এখন পর্যন্ত দেশটিতে করোনামুক্ত হয়েছেন ২৩ লাখ ৩১ হাজার রোগী। এর মধ্যে গত ২৪ ঘণ্টায়ও বেঁচে ফিরেছেন ৪৮ হাজার ২৯৮ জন।

এদিকে, আশঙ্কাজনকহারে ভাইরাসটি ছড়িয়ে পড়ায় হাসপাতালগুলোতে রোগীদের উপচে পড়া ভিড় লেগেই আছে। এমতাবস্থায় লন্ডনে জরুরি অবস্থা জারি রয়েছে। স্থানীয় সময় গত ৮ জানুয়ারি লন্ডনের মেয়র সাদিক খান এ ঘোষণা দেন। এ সময়ে জনসাধারণকে ঘরে থাকার অনুরোধ জানান তিনি।

এদিকে দেশটিতে ক্রমাগত ভয়াবহ রূপ নিচ্ছে করোনার নতুন স্ট্রেইন। চলছে টিকা প্রয়োগও। এতদিন কোন সুফল না মিললেও গত সপ্তাহ থেকে কিছুটা নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে করোনা। করোনাভাইরাসের নতুন স্ট্রেইন থেকে ঝুঁকি এড়াতে ১৮ জানুয়ারি (সোমবার) থেকে সব ধরনের ভ্রমণ পথ বন্ধ করে যুক্তরাজ্য।

ব্রাজিলের করোনাভাইরাসের আলাদা এবং অজ্ঞাত এক ধরণ শনাক্ত হলে উদ্বেগ তৈরি হয় যুক্তরাজ্যে। এর ফলে দক্ষিণ আমেরিকা এবং পর্তুগালের সাথে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে দেশটি। বলা হয়েছে যে, এরপরও যারা যুক্তরাজ্যে প্রবেশ করবে তাদের ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর