বিরাট কোহলির মুকুট এখন বাবর আজমের

সময়: 8:38 pm - April 14, 2021 | | পঠিত হয়েছে: 2 বার

৩ বছর ৪৪ দিন পর ভারত দলের অধিনায়ক বিরাট কোহলির মুকুট ছিনিয়ে নিয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

কোহলিকে হটিয়ে ওয়ানডে র‌্যাংকিংয়ে এক নম্বর ব্যাটসমান হয়েছেন বাবর।

আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসির বুধবার দুপুরে প্রকাশিত হালনাগাদ ওয়ানডে ব্যাটিং র‍্যাংকিংয়ে দেখা গেছে- বিরাট কোহলির চেয়ে ৮ পয়েন্ট বেশি নিয়ে অর্থাৎ ৮৬৫ পেয়ে এক নম্বর স্থানটি দখল করেছেন বাবর আজম। কোহলির পয়েন্ট ৮৫৭।

পাকিস্তানের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে র‍্যাংকিংয়ের এক নম্বরে উঠলেন বাবর। এর আগে জহির আব্বাস (১৯৮৩-৮৪), জাভেদ মিঁয়াদাদ (১৯৮৮-৮৯) এবং মোহাম্মদ ইউসুফ (২০০৩)  ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলেন।

এ অসাধারণ কীর্তিতে নিজের নাম লিখিয়ে উচ্ছ্বসিত বাবর। কোহলির মতোই শীর্ষস্থান ধরে রাখতে চান পাকিস্তানের তিন ফরম্যাটের অধিনায়ক।

এক প্রতিক্রিয়ায় পাকিস্তান বোর্ডের মিডিয়া ডিপার্টমেন্টে দেওয়া সাক্ষাৎকারে বাবর বলেছেন, ‘এটি আমার ক্যারিয়ারের আরও একটি মাইলফলক। যা ধরে রাখতে এখন আরও কঠিন পরিশ্রম এবং অতি অবশ্যই ধারাবাহিকতার প্রয়োজন পড়বে। স্যার ভিভ রিচার্ডসের ১৯৮৪ সালের জানুয়ারি থেকে ১৯৮৮ সালের অক্টোবর কিংবা বিরাট কোহলির ১২৫৮ দিনের মতো দীর্ঘদিন এক নম্বরে থাকতে চাই আমি। এজন্য কঠোর পরিশ্রম ও ধারাবাহিকতার বিকল্প নেই।’

উল্লেখ্য, সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয়ের পর র‌্যাংকিংয়ে বাবর আজমের এমন উন্নতি ঘটেছে।
সিরিজে প্রোটিয়াদের বিপক্ষে একটি সেঞ্চুরি, এতটি ফিফটিতে ২২৮ রান সংগ্রহ করেছেন বাবর। এর মধ্যে শেষ ম্যাচে ৮২ বলে ৯৪ রানের ইনিংসের সুবাদে পেয়েছে ১৩টি মূল্যবান রেটিং পয়েন্ট। সবমিলিয়ে এ সিরিজে তার অর্জন ২৮ রেটিং পয়েন্ট।

যা তাকে কোহলিকে হটিয়ে এক নম্বরে স্থান পাইয়ে দিয়েছে।

তথ্যসূত্র: ক্রিকবাজ

বৈশাখী নিউজফাজা

 

Share Now

এই বিভাগের আরও খবর