করোনায় চট্টগ্রামে ৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩০৫ জন

মাত্র একদিন আগেও মৃত্যুহীন দিন পার করেছে চট্টগ্রাম। তবে পরের দিনেই প্রাণঘাতী করোনা ফের ভয়াল থাবা বসালো চট্টগ্রাম নগরীতে। গত ২৪ ঘন্টায় করোনার বিষে আক্রান্ত হয়ে শুধুমাত্র নগরীতেই মারা গেছে ৮ জন।

এদিকে সরকারের কঠোর বিধিনিষেধ সর্বাত্মক লকডাউন চলাকালেও থেমে নেই ভাইরাসে আক্রান্তের সংখ্যা। ২৪ ঘন্টায় শনাক্ত হয়েছে তিন শতাধিক লোকের।

আজ শুক্রবার (১৬ এপ্রিল) চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয় গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ৫টি ল্যাবে ১ হাজার ১৪২টি নমুনা পরীক্ষা করা হয়।

এই সময়ে নতুনভাবে করোনা আক্রান্ত হয়েছে ৩০৫ জন। নতুন আক্রান্তদের মধ্যে নগরের ২৭১ জন এবং উপজেলায় ৩৪ জন। এ নিয়ে চট্টগ্রামে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪৬ হাজার ৩৮০ জন। যার মধ্যে চট্টগ্রাম নগরীর ৩৭ হাজার ২১৫ জন আর উপজেলা পর্যায়ের ৯ হাজার ১৬৫ জন।

গত ২৪ ঘন্টায় চট্টগ্রাম নগরীর ৮ জনের প্রাণ গেছে করোনার বিষে। মৃত্যুর সংখ্যা বেড়ে দাড়ায় ৪৪৫ জনে। যার মধ্যে ৩২৯ জনই চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকার বাসিন্দা। মৃত্যুর তালিকায় চট্টগ্রামের বিভিন্ন উপজেলার ১১৬ জন রয়েছেন।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, গত ২৪ ঘন্টায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৪৬৩টি নমুনা পরীক্ষা করে ৯০ জনের করোনা শনাক্ত হয়।

এরপর বেসরকারি শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা করা হয় ৪৫৯টি। যার মধ্যে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ১৩২ জন।

তাছাড়া চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ১১৯টি নমুনা পরীক্ষায় ৩৮ জন, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৫৭টি নমুনা পরীক্ষা করে ২৩ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৪৪টি নমুনা পরীক্ষায় ২২ জনের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেছে।

এদিন চট্টগ্রামের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাব, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাব, জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) এবং কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে একটিও নমুনা পরীক্ষা হয়নি বলে জানায় সিভিল সার্জন অফিস।

বৈশাখী নিউজজেপা