যুক্তরাষ্ট্রে জনসংখ্যা বাড়ছে খুব মন্থরগতিতে

আপডেট: April 27, 2021 |

১৯৩০ সাল অর্থাৎ গত ৯০ বছর ধরেই যুক্তরাষ্ট্রের জনসংখ্যা বৃদ্ধি খুব ধীর গতিতে ঘটলেও গত এক দশকে (২০১০-২০২০) তা আরও মন্থর হয়েছে।

সোমবার ইউএস সেনসাস ব্যুরো এ তথ্য জানায়।

উল্লেখ্য, ১০ বছর অন্তর যুক্তরাষ্ট্রের আদমশুমারী অনুষ্ঠিত হয়। এটি হচ্ছে গত বছর সম্পন্ন রিপোর্টের অংশ।
এ রিপোর্ট অনুযায়ী, গত বছরের ১ এপ্রিল (ইউএস সেনসাস ডে) যুক্তরাষ্ট্রের জনসংখ্যা ছিল ৩৩১.৫ মিলিয়ন তথা ৩৩ কোটি ১৫ লাখ। ১০ বছর আগের তুলনায় তা মাত্র ৭.৪% বেশি। আর এটি হচ্ছে ১৭৯০ সালে আদমশুমারী শুরুর পর কোন দশকে দ্বিতীয় সর্বনিম্ন বৃদ্ধির ঘটনা। ১৯৩০ সালে তা ছিল ৭.৩%। মহামন্দার সময়েও জনসংখ্যা বৃদ্ধির হার এতটা ঝিমিয়ে পড়েনি। গত এক দশকে জনসংখ্যা বৃদ্ধি স্থবিরতায় আক্রান্ত হবার অন্যতম প্রধান কারণ হচ্ছে শ্বেতাঙ্গ সম্প্রদায়ে অধিকাংশই বার্ধক্যে পতিত হওয়ায় সন্তান ধারণের সক্ষমতা হারিয়েছেন এবং অন্যটি হচ্ছে অভিবাসনের কার্যক্রমে কঠোরতা আরোপ।

জনসংখ্যার হেরফের ঘটায় বেশ কটি স্টেটে কংগ্রেসনাল ডিস্ট্রিক্টে পরিবর্তন ঘটেছে। রিপাবলিকান স্টেটসমূহে বেড়েছে। অপরদিকে ডেমক্র্যাট স্টেটসমূহ আসন খুইয়েছে। মাত্র ৮৯ জনের কারণে নিউইয়র্ক স্টেট একটি আসন হারিয়েছে। গত ৮০ বছরের মধ্যে এই প্রথম নিউইয়র্ক প্রতিনিধি পরিষদে একটি আসন হারালো। এখন নিউইয়র্কে ২৬ আসন থাকলো। প্রতিনিধি পরিষদের মোট ৪৩৫টি আসন এভাবেই ভাগাভাগি হয় ১০ বছর অন্তর আদমশুমারীর পর।

ইউএস সেনসাস ব্যুরোর টেকনিক্যাল এক্সপার্ট ক্রিস্টিন কসল্যাপ এ প্রসঙ্গে বলেন, নিউইয়র্ক স্টেটে যদি আগের চেয়ে ৮৯ জন মানুষ বেশি হতো তাহলে আসন সংখ্যা একটি বেড়ে ২৮ হতো। করোনা মহামারির কারণে অনেক মানুষ আদমশুমারীতে অংশ না নেয়ায় এহেন অবস্থা তৈরী হয় বলে অনেকে মনে করছেন।

অপরদিকে, টেক্সাসে বেড়েছে দুুটি আসন। ফ্লোরিডায় একটি, তবে আরিজোনায় হেরফের হয়নি। ক্যালিফোর্নিয়াও হারিয়েছে একটি আসন।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর