এক ডোজ টিকা নিলে পরিবারে ৫০% সংক্রমণ ঝুঁকি কমে

আপডেট: April 28, 2021 |

ফাইজার কিংবা অ্যাস্ট্রেজেনেকার এক ডোজ ভ্যাকসিন গ্রহণের পর করোনা আক্রান্ত হলেও পরিবারের অন্য সদস্যদের সংক্রমিত করার হার ৫০ শতাংশ পর্যন্ত হ্রাস পায়। বুধবার যুক্তরাজ্যে প্রকাশিত এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।খবর: এনডিটিভি

যুক্তরাজ্যের জনস্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠান পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) পরিচালিত এক গবেষণায় প্রথম ডোজ ভ্যাকসিন গ্রহণের পর করোনা আক্রান্তদের সংক্রমিত করার সম্ভাবনা নির্ণয় করা হয়। দেখা যায় যে, প্রথম টিকা গ্রহণের তিন সপ্তাহ পর কেউ কোভিড আক্রান্ত হলে পারিবারিকভাবে সংস্পর্শে আসা অন্যদের সংক্রমিত করার সম্ভাবনা ৩৮ থেকে ৪৯ শতাংশ পর্যন্ত হ্রাস পায়।

যুক্তরাজ্যের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক বলেন, “সংবাদটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা ইতোমধ্যে জানি যে ভ্যাকসিন মানুষের জীবন বাঁচায়। প্রকৃত ডেটার উপর পরিচালিত সর্বজনীন এই গবেষণাটি দেখাচ্ছে যে ভ্যাকসিন মারাত্মক এই ভাইরাসের সংক্রমণ রোধেও সহায়ক।”

“মহামারি থেকে বের হয়ে আসার সবথেকে সেরা পথটি যে ভ্যাকসিন গ্রহণ, গবেষণাটি সে ধারণাকেও জোরদার করে। টিকা কেবল আপনাকে সুরক্ষাই দেয় না, বরং নিজের অজান্তে পরিবারের অন্য কাউকে আক্রান্ত করার হাত থেকেও রক্ষা করে,” বলেন তিনি।

২৮ হাজার পরিবারের ৫৭ হাজার অংশগ্রহণকারীর উপর গবেষণাটি পরিচালিত হয়। এর মধ্যে, পরিবারের অন্তত একজন টিকা গ্রহণের পরও করোনা আক্রান্ত হয়। শনাক্তকরণ পরীক্ষার মাধ্যমে তাদের চিহ্নিত করা হয়েছিল। টিকা গ্রহণ করেনি এমন প্রায় ১০ লাখ সংস্পর্শের ঘটনা থেকে আক্রান্ত হওয়ার বিষয়কে মূল গবেষণার সাথে তুলনা করা হয়।

ইতঃপূর্বে গবেষণায় দেখা গেছে যে, প্রথম ডোজ টিকা গ্রহণের চার সপ্তাহ পর উপসর্গজনিত সংক্রমণের হার ৬৫ শতাংশ পর্যন্ত হ্রাস পায়।

সংক্রমণের ক্ষেত্রে পরিবারের সদস্যদের “উচ্চ-ঝুঁকিপূর্ণ” হিসেবে ধরা হয়ে থাকে। গবেষণাটি আরও জানায়, “একসাথে বসবাস করার ক্ষেত্রে, জেলখানায় কিংবা একই ধরনের ব্যবস্থায় সংক্রমণ ছড়ানোর ঝুঁকিও একইভাবে হ্রাস পায় বলে ধারণা করা হচ্ছে।”

পিএইচই’র টিকাদান কর্মসূচীর প্রধান ম্যারি রামসে জানান, “ভ্যাকসিন শুধুমাত্র গুরুতর অসুস্থতা কিংবা দৈনিক হাজার হাজার মৃত্যুকেই রুখে দেয় না, আমরা এখন দেখতে পাচ্ছি যে অন্যদের মধ্যে কোভিড-১৯ ছড়ানোর ক্ষেত্রেও ভ্যাকসিন অতিরিক্ত সুবিধা দেয়।”

এর আগে পিএইচই এর গবেষণায় দেখা যায় যে, ভ্যাকসিন কর্মসূচীর মাধ্যমে মার্চের শেষ নাগাদ যুক্তরাজ্যে ষাটোর্ধ্ব ব্যক্তিদের মধ্যে ১০ হাজার ৪০০টি মৃত্যু প্রতিহত করা গেছে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর