সুন্দরবনে ২ মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা

আপডেট: July 1, 2021 |

মাছের প্রজনন মৌসুম থাকায় ১লা জুলাই থেকে আগামী ৩১ আগস্ট পর্যন্ত দুই মাস সুন্দরবনের সব নদী ও খালে মাছ ধরার উপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে বন বিভাগ। এ জন্য সুন্দরবনে প্রবেশের সব পাস ও পারমিট দেওয়াও বন্ধ করা হয়েছে। গত বছরও এই দুই মাস সুন্দরবনে মাছ ধরা নিষিদ্ধ ছিল।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, সুন্দরবনে মৎস্য সম্পদ রক্ষায় ইন্টিগ্রেটেড রিসোর্সেস ম্যানেজমেন্ট প্ল্যানস এর (আইআরএমপি) সুপারিশ অনুযায়ী, ২০১৯ সালে সুন্দরবন বন বিভাগ একটি চুক্তিতে আবদ্ধ হয়েছে।

যার অংশ হিসেবে প্রতিবছর ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত সুন্দরবনের (পূর্ব ও পশ্চিম) সব নদী ও খালে মাছ আহরণ বন্ধ থাকবে। এই দুই মাস সুন্দরবনের নদী-খালে থাকা বেশিরভাগ মাছের প্রজনন মৌসুম। যার ফলে এ সময় মাছ ধরা বন্ধ থাকলে সুন্দরবনের নদী খালে যেমন মাছ বৃদ্ধি পাবে, তেমনি অন্যান্য প্রাণি, উদ্ভিদসহ সব জীবের ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখবে।

পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত প্রতিবছর একই সময়ে সুন্দরবনের অভ্যন্তরে মাছ আহরণ নিষিদ্ধ থাকবে। এ সময়ে চোরা শিকারিরা যাতে মেতে না উঠতে পারে সে জন্য বনে টহল জোরদার করা হয়েছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, ‘আমরা সরকারী নির্দেশনা অনুযায়ী পহেলা জুন থেকেই সুন্দরবনে প্রবেশের জন্য জেলেদের পাস-পারমিট দেওয়া বন্ধ রেখেছি। নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে যদি কেউ মাছ আহরণের চেষ্টা করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে’।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর