পোপ ফ্রান্সিসের অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন

আপডেট: July 5, 2021 |

 

রোববার (৪ জুলাই) পোপ ফ্রান্সিসের (৮৪) কোলন ডাইভারকুলিটিসের অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়েছে। ভ্যাটিকান কর্তৃপক্ষ জানিয়েছে, তিনি এখন সুস্থ আছেন এবং বেশ ভালো সাড়া দিচ্ছেন।

মুখপাত্র ম্যাটিও ব্রুনি এক লিখিত বিবৃতিতে জানান, ‘আমাদের ধর্মীয় নেতা দীর্ঘদিন যাবত কোলন প্রদাহে ভুগছিলেন। রবিবার সেইন্ট পিটার স্কোয়ারে সাপ্তাহিক ধর্মীয় উপাসনা শেষে রোমের জেমেলি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তার অপারেশনে সাধারন এনেস্থাশিয়া ব্যবহার করা হয়েছে। তিনি এখন ভালো সাড়া দিচ্ছেন। আশা করছি তিনি দ্রুত সুস্থ হয়ে হাসপাতাল ছাড়বেন।’

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথ জানিয়েছে, কোলন ডাইভারকুলিটিস একটি সাধারন রোগ যা পুর্নবয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে হয়ে থাকে। এই রোগে আক্রান্ত ব্যাক্তিদের কোলনের বাইরের অংশে ছোট ছোট ঘায়ের মত হয়ে থাকে যা আক্রান্ত ব্যাক্তির কষ্টের কারন হয়ে দাঁড়ায়। সাধারনত এটির লক্ষণ বুঝা যায় না তবে, আক্রান্ত ব্যক্তি ক্রমাগত অস্বস্তি বোধ করেন, মাঝে মাঝে রক্তক্ষরণের মত ঘটনাও ঘটে থাকে। আমেরিকার পূর্নবয়স্ক ব্যক্তিদের অর্ধেকের বেশি মানুষ এই কোলন ডাইভারকুলিটিসের মত সমস্যায় আক্রান্ত হয়ে থাকে।

ইতালির প্রেসিডেন্ট সার্জিও ম্যাটারেলা রোববার (৪ জুলাই) পোপ ফ্রান্সিসের দ্রুত আরোগ্য কামনা জানিয়েছেন।
তথ্যসুত্র: সিএনএন

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর