আফগান থেকে কূটনীতিক-জওয়ানদের সরিয়ে নিল ভারত

আপডেট: July 11, 2021 |

আফগানিস্তানে সরকারি বাহিনীর সঙ্গে তালেবান যোদ্ধাদের লড়াই তীব্রতর হওয়ায় দেশটির কান্দাহার প্রদেশ থেকে নিজেদের কূটনীতিক ও নিরাপত্তা রক্ষীদের প্রত্যাহার করে নিয়েছে ভারত।

কান্দাহার থেকে প্রায় ৫০ জন ভারতীয় কূটনীতিক ও নিরাপত্তারক্ষীকে নিয়ে নয়াদিল্লি ফিরেছে ভারতীয় বিমান বাহিনীর বিশেষ বিমান।

শনিবার ভারত জানায়, এই মুহূর্তে আফগানিস্তানের রাজধানী কাবুল, কান্দাহার ও মাজার-ই-শরিফে ভারতীয় মিশন বন্ধ রাখা হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আবার কার্যক্রম শুরু হবে।

যদিও আফগানিস্তানের পক্ষ থেকে জানানো হয়েছিল, এই সংঘর্ষের ফলে ভারতীয় কূটনীতিকদের যাতে কোনো সমস্যা না হয়, সে দিকে সব রকমের নজর রাখা হচ্ছে।

আনন্দবাজারের দাবি, আফগানিস্তানের দক্ষিণে কান্দাহার ও হেলমান্দ প্রদেশে তালেবান যোদ্ধাদের সঙ্গে প্রায় সাত হাজার লস্কর-ই-তৈয়্যেবার জঙ্গি যোগ দিয়েছে। ফলে সংঘর্ষ বেড়েই চলেছে।

আফগান সেনা কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার কান্দাহার শহরে প্রবেশ করেছে তালেবান যোদ্ধারা। এরপর বেশ কয়েকটি এলাকা নিজেদের দখলে নিয়ে নেয় তারা।

আফগান সেনাদের দাবি, এখন পর্যন্ত সংঘর্ষে ৭০ জন তালেবান যোদ্ধা নিহত হয়েছে। তাদের হাতে বন্দি প্রায় দু’হাজার পরিবারকে মুক্ত করে সুরক্ষিত স্থানে নিয়ে আসা হয়েছে।

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহার শুরু করলে তালেবান যোদ্ধাদের হামলা তীব্রতর হয়। এখন পর্যন্ত তারা দেশটির ৮৫ ভাগ দখলে নিয়েছে বলে দাবি করেছেন তালেবান মুখপাত্র।

তালেবান কয়েকটি গুরুত্বপূর্ণ সীমান্ত ক্রসিং নিয়ন্ত্রণে নিয়েছে। তবে কয়েকটি প্রাদেশিক শহরে হামলা চালালেও এখন পর্যন্ত কোনোটি পুরোপুরি নিয়ন্ত্রণে নিতে পারেনি তারা।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর