চীন সীমান্তের নিয়ন্ত্রণ নিল তালেবান

আপডেট: July 12, 2021 |

তাজিকিস্তান সীমান্ত এলাকা দখলের পর আফগানিস্তানের তালেবান গোষ্ঠী চীনের পাশে দেশটির একমাত্র সীমান্ত শহর ‘ওয়াখান’-এর নিয়ন্ত্রণ গ্রহণ করেছে।

আফগানিস্তানের বাদাখশান প্রদেশের গভর্নিং কাউন্সিলের সদস্য আব্দুল্লাহ নাজি নাজারি এ খবর জানিয়েছেন।

স্থানীয় গণমাধ্যমগুলোকে তিনি রবিবার জানিয়েছেন, বাদাখশান প্রদেশে তালেবান তাদের অগ্রাভিযান অব্যাহত রেখেছে এবং তারা চীনের সিন কিয়াং প্রদেশের সীমান্তবর্তী এলাকায় পৌঁছে গেছে।

তিনি বলেন, ওয়াখান জেলায় মোতায়েন আফগান সরকারি সেনারা তাজিকিস্তানে পালিয়ে গেছে এবং শহরটি বিনাযুদ্ধে দখল করে নিয়েছে তালেবান।

হিন্দুকুশ পর্বতমালায় সমুদ্রপৃষ্ঠ থেকে চার হাজার ৯২৩ মিটার উঁচুতে অবস্থিত দুর্গম পাহাড়ি পথ ওয়াখজির পাস হচ্ছে আফগানিস্তান এবং চীনের মধ্যে যাতায়াতের একমাত্র পথ।

আফগানিস্তানের সীমান্তবর্তী জেলা ওয়াখানের পর পাকিস্তান ও তাজিকিস্তানের মধ্যবর্তী এই গিরিপথটি অবস্থিত, যেটিকে ওয়াখান করিডরও বলা হয়। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের প্রান্তসীমায় এটির অবস্থান বলে এটির নিরাপত্তা বেইজিংয়ের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তালেবানের আগে আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্তের পাশাপাশি ইরানের সঙ্গে দুটি স্থলবন্দর এবং পাকিস্তানের সঙ্গে একটি স্থলবন্দর দখল করে নিয়েছে।

একই সঙ্গে তুর্কমেনিস্তান সীমান্তের নিয়ন্ত্রণও গ্রহণ করেছে তালেবান। সাম্প্রতিক সময়ে আফগানিস্তানের ৮৫ শতাংশ এলাকা নিজেদের দখলে নেওয়ার দাবি করেছে তালেবান। খবর আলজাজিরা

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর