টিকা নিয়ে বিএনপি নেতাদের অপপ্রচার জনস্বার্থবিরোধী: তথ্যমন্ত্রী

আপডেট: August 9, 2021 |

টিকা নিয়ে বিএনপি নেতারা অপপ্রচার চালাচ্ছেন বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ‘তাদের এ ধরনের অপপ্রচার জনস্বার্থবিরোধী। আর জনস্বার্থবিরোধী প্রচার দেশের প্রচলিত আইনে শাস্তিযোগ্য অপরাধ।’

সোমবার (৯ আগস্ট) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক বিষয়ে মতবিনিময়কালে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

এসময় ড. হাছান মাহমুদ বলেন, সরকার যখন টিকা সংগ্রহের কার্যক্রম শুরু করে তখন বিএনপিসহ তাদের মিত্ররা ও দেশের একটি চিহ্নিত মহল এটির বিরুদ্ধে অপপ্রচারে নামে। ডেল্টা ধরন শনাক্ত হওয়ার পর ভারতের পরিস্থিতি অত্যন্ত নাজুক হওয়ায় আমরা প্রতিশ্রুতি অনুযায়ী সময়মতো টিকা পাইনি।

অন্যদিকে বিএনপি এগুলোর সমালোচনা করার পর নিজেরা টিকা নিয়েছে। মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ যারা এই টিকার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছেন তারা জনস্বার্থবিরোধী কাজ করছেন এবং সেটি দেশের আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

তথ্যমন্ত্রী বলেন, ভারতের অ্যাস্ট্রাজেনেকার টিকা যখন সময়মতো এলো না তখন বিএনপি ধারণা করেছিল সরকার টিকা সঠিকভাবে সংগ্রহ করতে পারবে না। যখন সরকার কোটি কোটি টিকা সংগ্রহ করার উদ্যােগ নিয়েছে এবং লাখ লাখ টিকা এরইমধ্যে চলে এসেছে পাশাপাশি গণটিকা শুরু করেছে তখন তারা হিতাহিতজ্ঞান হারিয়ে ধারাবাহিকভাবে সমালোচনা করে যাচ্ছে।

তিনি আরও বলেন, বিএনপি ও তার মিত্ররা যে সমালোচনা করছে এটি জনস্বার্থবিরোধী, কারণ জনগণকে টিকা দেয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। টিকা গ্রহণ করা ও টিকা দেয়ার মাধ্যমেই এই ভাইরাস থেকে মুক্তির একমাত্র পথ। টিকার বিরুদ্ধে অপপ্রচার হচ্ছে জনস্বার্থবিরোধী কাজ। যদি কেউ এ ধরনের অপপ্রচার চালায় সেটা বাংলাদেশের আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

সম্প্রতি সংস্কৃতি অঙ্গনের অস্থিরতা নিয়ে তিনি বলেন, মডেলিং সংস্কৃতিরই অংশ এবং যারা এর সঙ্গে থাকেন তারা এই অঙ্গনকে সমৃদ্ধ করেন। পাশাপাশি কেউ অবৈধ বা অনৈতিক কিছু করলে সেটির দায় তাকে নিতে হবে। এর জন্য পুরো সংস্কৃতি অঙ্গন দায়ী করা যায় না।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর