আফগানিস্তানে ফের সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র-ব্রিটেন

আপডেট: August 13, 2021 |

মার্কিন সেনাসহ সকল বিদেশি সেনা প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যেই আফগানিস্তানজুড়ে সরকারি বাহিনী ও তালেবান যোদ্ধাদের মধ্যে যুদ্ধের তীব্রতা বহুগুণে বেড়েছে। প্রতিদিনই নতুন নতুন এলাকা দখলে নিচ্ছে তালেবান। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার এবং তৃতীয় বৃহত্তম শহর হেরাতের নিয়ন্ত্রণ ইতোমধ্যেই তালেবান নিয়ে নিয়েছে।

এই পরিস্থিতিতে আফগানিস্তানে ফের সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। তবে তা মূলত স্বল্প সময়ের জন্য এবং আফগান ভূখণ্ডে অবস্থানরত দূতাবাসকর্মী ও নাগরিকদের নিরাপদে সরিয়ে আনার জন্য।

আজ (শুক্রবার) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্র বলছে, আমেরিকান দূতাবাস থেকে কর্মকর্তা-কর্মচারীদের নিরাপদে ফিরিয়ে আনার কাজে সহায়তা করতে আফগানিস্তানে প্রায় ৩ হাজার সেনা পাঠাচ্ছে তারা। দেশটি জানিয়েছে, বিশেষ বিমানের মাধ্যমে ‘উল্লেখযোগ্য সংখ্যক’ দূতাবাসকর্মীকে ফিরিয়ে আনতে কাবুল বিমানবন্দরে সেনা মোতায়েন করা হচ্ছে।

অন্যদিকে ব্রিটেনও জানিয়েছে যে, স্বল্প সময়ের জন্য তারা ফের আফগানিস্তানে সেনা মোতায়েন করছে।

দেশটি বলছে, আফগানিস্তানে অবস্থানরত ব্রিটিশ নাগরিকদের নিরাপদে ফিরিয়ে নিতে প্রয়োজনীয় সহায়তা নিশ্চিত করার জন্য প্রায় ৬০০ সেনা সদস্য মোতায়েন করা হচ্ছে।

বিবিসি জানিয়েছে, কাবুলের ব্রিটিশ দূতাবাসে কর্মরত স্টাফের সংখ্যা অনেক কমে এসেছে।

তালেবান খুব দ্রুত গতিতে আফগানিস্তানের বিভিন্ন এলাকা দখল করে নিচ্ছে। গ্রামীণ এলাকাগুলোর নিয়ন্ত্রণ নেওয়ার পর এখন বড় বড় শহর ও বাণিজ্য কেন্দ্রগুলো দখল করছে তালেবান। এতে করে দেশটি মারাত্মক এক নিরাপত্তা হুমকির মধ্যে পড়েছে।

তালেবান বিদ্রোহীদের দ্রুত অগ্রগতির মুখে সেনাপ্রধান জেনারেল ওয়ালি মোহাম্মদ আহমদজাইকে অপরসারণ করেছে আফগান সরকার। তার স্থলে নতুন আরেকজনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

এর আগে বৃহস্পতিবার কৌশলগত ভাবে গুরুত্বপূর্ণ শহর গজনির পর তৃতীয় বৃহত্তম আফগান শহর হেরাতের নিয়ন্ত্রণ নেয় তালেবান। বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে হেরাতের গভর্নরের অফিস ও পুলিশ হেডকোয়ার্টার তালেবানের দখলে চলে যায় বলে জানান আফগান কর্মকর্তারা।

এছাড়া উত্তর-পশ্চিম অঞ্চলের বাদগিস প্রদেশের রাজধানী কালা-ই-নাও শহর বৃহস্পতিবার সন্ধ্যায় তালেবানের নিয়ন্ত্রণে যায়। বাদগিসের প্রাদেশিক পরিষদের একজন সদস্য সিএনএনকে বিষয়টি নিশ্চিত করেছেন। হামলার মুখে আফগান বাহিনী সেনাক্যাম্প থেকে সেসময় পালিয়ে যায়।

সর্বশেষ দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার দখলের দাবি করেছে দেশটির সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী তালেবান। তাদের এই দাবি সত্য হলে তা হবে আফগান ভূখণ্ডে মিলিশিয়াদের বড় ধরনের জয়। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

কান্দাহার শহরটি একসময় তালেবানের শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত ছিল। এছাড়া দেশের প্রধান বাণিজ্য কেন্দ্র হিসেবে শহরটির কৌশলগত গুরুত্ব অনেক বেশি। তালেবানের মুখপাত্রও জানিয়েছেন যে, ‘কান্দাহার পুরোপুরি দখলে নেওয়া হয়েছে।’ তবে এই দাবির ব্যাপারে এখনও নিশ্চিত হতে পারেনি বিবিসি।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর