মার্কিন হুমকি উপেক্ষা করে ইরান তৈরি করছে নতুন পরমাণু কেন্দ্র

আপডেট: December 19, 2020 |

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে এগিয়ে চলেছে ইরান। ইরানের সাথে করা পরমাণু চুক্তি থেকে বেরিয়ে এসেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশটির উপরে নতুন করে নিষেধাজ্ঞা জারিও করেন তিনি। এমন পরিস্থিতিতে আরও একটি পরমাণু কেন্দ্র তৈরির কাজ শুরু করে দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। ফোর্ডোতে মাটির নিচে তৈরি হতে চলছে নতুন এই পরমাণু কেন্দ্রটি। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে নির্মাণ কাজ। যা ধরা পড়েছে উপগ্রহ চিত্রে।

জানা গেছে, ইরানের রাজধানী তেহরান থেকে ৯০ কিমি দূরে কোয়মের শাইট শহরে তৈরি করা হচ্ছে নতুন এই পারমাণবিক কেন্দ্রটি। শহরের উত্তর-পশ্চিমাংশে ফোর্ডোতে মাটির অনেক গভীরে তৈরি করা হচ্ছে এটি। সম্প্রতি উপগ্রহ চিত্রে ধরা পড়েছে নির্মাণ কাজের ছবিও। যা কিনা ভাবিয়ে তুলেছে আমেরিকাকে। ইতিমধ্যে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়েছে, গোটা বিষয়টির উপর নজর রাখা হচ্ছে।

এ প্রসঙ্গে মার্কিন বিশেষজ্ঞ জেফ্রি লুইস এক সাক্ষাৎকারে মার্কিন সংবাদসংস্থা এপিকে জানিয়েছেন, ‌ওই জায়গায় ছোটখাটও পরিবর্তনও খুঁটিয়ে দেখা হবে, কারণ এটা ইরানের পরমাণু কর্মসূচিরই অংশ।”‌ সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ‘অবজারভার আইএল’ নামে একটি টুইটার হ্যান্ডেলে ফোর্ডোর নির্মীয়মাণ পরমাণু কেন্দ্রের একটি ছবি পোস্ট করা হয়। বিভিন্ন সংবাদ সংস্থা সেই ছবি প্রকাশও করে।

তাতে স্পষ্ট দেখা যায়, একটি বড় বিল্ডিং তৈরির প্রস্তুতি চলছে। চারিদিকে বড় বড় থাম বসানো। এছাড়া আকাশপথে যাতে শত্রুদেশের মিসাইল না আক্রমণ শানাতে পারে, সেজন্য উপযুক্ত ব্যবস্থাও নেয়া হয়েছে। ২০১৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তিটি বাতিল করেন। চুক্তি অনুযায়ী, দেশে নির্দিষ্ট পরিমাণের বেশি ইউরেনিয়াম সঞ্চয় করার অনুমতি ছিল না ইরানের।

পাশাপাশি নিজেদের পরমাণু কর্মসূচি সম্পর্কে যাবতীয় তথ্য অন্যান্য দেশকে জানাতেও বদ্ধপরিকর ছিল তারা। কিন্তু ট্রাম্প চুক্তি বাতিলের পর ফের নতুন করে নতুন করে পরমাণু কর্মসূচি শুরু করেছে ইরান। নতুন এই চিত্র তারই প্রমাণ। আর এর ফলে আরও একবার দু’‌দেশের সম্পর্ক অবনতি হওয়ার পথে। সূত্র : ডেইলি মেইল।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর