তেল ট্যাঙ্কারে হামলার চেষ্টা প্রতিহত করল ইরান

সময়: 7:24 pm - October 17, 2021 | | পঠিত হয়েছে: 4 বার

এডেন উপসাগরে ইরানের দু’টি তেল ট্যাঙ্কারে হামলার চেষ্টা প্রতিহত করা হয়েছে বলে দেশটির নৌবাহিনীর প্রধান জানিয়েছেন। তিনি বলেছেন, উপসাগরে তেল ট্যাঙ্কারে জলদস্যুদের হামলার চেষ্টা ইরানের নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ ঠেকিয়ে দিয়েছে। শনিবার দেশটির আধা-সরকারি সংবাদ সংস্থা আইআরএনএর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

নৌবাহিনীর কমান্ডার অ্যাডমিরাল শাহরাম ইরানি বলেছেন, ‘আজ সকালে এডেন উপসাগরে ইরানি বাণিজ্যিক তেল ট্যাঙ্কারের এক বহরে জলদস্যুদের আক্রমণ প্রতিহত করতে সফল হয়েছেন নৌবাহিনীর কমান্ডোরা।’

তিনি বলেছেন, ইরানি যুদ্ধজাহাজ আলবোর্জের এসকর্টে দু’টি তেল ট্যাঙ্কার এডেন উপসাগরে এগিয়ে যাওয়ার সময় জলদস্যুদের পাঁচটি নৌকা হামলার চেষ্টা চালায়। পরে ইরানের সামরিক বাহিনীর সদস্যরা জলদস্যুদের লক্ষ্য করে গুলি ছুড়লে তারা ওই এলাকা ছাড়তে বাধ্য হয়।

ইরানের নৌবাহিনীর ওই কমান্ডার এডেন উপসাগরের এই ঘটনাকে ‘সামুদ্রিক সন্ত্রাসবাদ’ হিসেবে অভিহিত করেছে। সাম্প্রতিক বছরগুলোতে ইরানের নৌবাহিনী তেল পরিবহনে নিয়োজিত ট্যাঙ্কারে সোমালিয়ার জলদস্যুদের হামলা ঠেকাতে এসকর্ট অপারেশন বৃদ্ধি করেছে।

চলতি বছরের জুনে ইরানের সামরিক দু’টি যান— মারকান এবং সাহান্দ তেল ট্যাঙ্কারে হামলা ঠেকাতে অভিযান শুরু করে; যা চার মাসের বেশি সময় ধরে অভিযান অব্যাহত ছিল। পরে প্রথমবারের মতো ইরানি এই যান আটলান্টিক মহাসাগরে যাত্রা করায় সেগুলো ভেনিজুয়েলার দিকে যাচ্ছে বলে ধারণা করেছিল ওয়াশিংটন। কিন্তু ইরানি সামরিক বাহিনীর এই দুই যান রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে নৌবাহিনীর যৌথ মহড়ায় অংশ নেওয়ায় ওয়াশিংটনের সেই ধারণা ভুল প্রমাণিত হয়। সূত্র: এএফপি, আলজাজিরা।

বৈশাখী নিউজ/  জেপা

Share Now

এই বিভাগের আরও খবর