শিয়া মসজিদের নিরাপত্তা জোরদার করবে তালেবান

আপডেট: October 19, 2021 |

আফগানিস্তানে শিয়া মসজিদগুলোর নিরাপত্তা জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছে তালেবান কর্তৃপক্ষ। কান্দাহার ও কুন্দুজ শহরে দুটি শিয়া মসজিদে ভয়াবহ বোমা হামলায় ২০০’র বেশি মানুষ নিহত ও কয়েকশ মুসল্লি আহত হওয়ার পর তালেবান এই ঘোষণা দিল।

কান্দাহারের পুলিশ প্রধান জানিয়েছেন, শিয়া মসজিদ রক্ষার জন্য নিরাপত্তা ইউনিট মোতায়েন করা হবে এবং স্থানীয় স্বেচ্ছাসেবীরা মসজিদে পাহারা দেবে।

কান্দাহার ও কুন্দুজের শিয়া মসজিদে বোমা হামলার পর আফগানিস্তানের অনেকেই নিরাপত্তা ঝুঁকির জন্য তালেবানকে দোষারোপ করেছেন। তারা বলছেন, মসজিদের জন্য প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা করতে তালেবান ব্যর্থ হয়েছে। নিজেদের নিরাপত্তা নিয়েও তারা উদ্বেগ প্রকাশ করেছেন।

গত শুক্রবার কান্দাহারের সবচেয়ে বড় শিয়া মসজিদ “ফাতিমা মসজিদ” উগ্র সন্ত্রাীদের হামলার শিকার হয়। ওই হামলায় অন্তত ৮০ জন মুসল্লি নিহত হন। এর আগের সপ্তাহে কুন্দুজ শহরের খানাবাদ এলাকার একটি শিয়া মসজিদে বোমা হামলা চালানো হয়। তাতে অন্তত ১৫০ জন মুসল্লি মারা যান। উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ এসব হামলার দায়িত্ব স্বীকার করেছে।

আফগানিস্তানের শিয়া মসজিদে দায়েশের এমন হামলার ঘটনা নতুন কিছু নয় তবে তালেবানের নতুন প্রশাসনের কাছে দেশটির মানুষ নিরাপত্তা প্রত্যাশা করেন। ধারণা করা হচ্ছে- তালেবান সেই প্রতাশা পূরণে কাজ করবে।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর