অভিবাসীদের নজরদারি করতে গোয়েন্দা সেল বানাচ্ছে বাইডেন প্রশাসন

আপডেট: October 20, 2021 |

যুক্তরাষ্টে প্রবেশ করা অভিবাসীদের উপর নজরদারি বাড়াতে গোয়েন্দা তথ্য সংগ্রহ সেল গঠনের পরিকল্পনা করেছে বাইডেন প্রশাসন। বিশেষ করে ৩০ হাজার হাইতি অভিবাসীদের নিবিড়ভাবে পর্যবেক্ষণের জন্য জাতীয় নিরাপত্তা বিভাগের অধীনে এই সেল গঠনের উদ্যোগ নিয়েছেন তিনি।

সরকার থেকে বলা হয়েছে, অভিবাসীদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া বিভ্রান্তিকর তথ্য ঠেকাতে এ সেল গঠন করা হচ্ছে। খবর এনবিসি নিউজ

নতুন এই সেলটি মধ্য ও দক্ষিণ আমেরিকার অভিবাসী বৃদ্ধির সম্ভাব্য ইঙ্গিত ও সতর্কবার্তা প্রদান করবে এবং মার্কিন গোয়েন্দা সংস্থা এবং অন্যান্য দেশের আইন প্রয়োগকারী সংস্থার সাথে যোগাযোগ বৃদ্ধি করবে। যাতে নিরাপত্তা বিভাগ যুক্ত্ররাষ্ট্রে আগত অভিবাসীদের সম্পর্কে সঠিক এবং নির্ভরযোগ্য তথ্য পায়।

তাদের মিশনের একটি অংশ হবে অ্যালগরিদম তৈরি এবং পর্যবেক্ষণ করা, যাতে অভিবাসীরা সামাজিক মাধ্যম ব্যবহার করে জড়ো হতে না পারে। প্রায়ই অভিবাসীরা ফেসবুক এবং হোয়াটসঅ্যাপের মাধ্যমে যোগাযোগ করে সংগঠিত হয়।

এই সেলের কাজ হবে অভিবাসী শিবিরগুলোতে বায়বীয় নজরদারি স্থাপন করা এবং অভিবাসীদের কাছ থেকে বায়োমেট্রিক তথ্য সংগ্রহ ত্বরিত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা বিভ্রান্তিকর তথ্য রোধ করা।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিভাগের এক কর্মকর্তা জানান, যুক্তরাষ্ট্র সকল শরণার্থীদের বসবাসের সুবিধা দিচ্ছে এরকম মিথ্যা সংবাদ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ছে। এই সেল চালু হলে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এই সকল ভিত্তিহীন সংবাদ নির্মূল করা সম্ভব হবে।

তিনি আরো বলেন, অভিবাসীরা প্রায়ই এ জাতীয় গুজব শুনে বিপজ্জনক উপায়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের যাত্রা শুরু করেন। যখন মেক্সিকো পার হয়ে সঠিক তথ্য জানতে পারেন, তখন অনেক দেরি হয়ে যায়।

অভিবাসীদের চলাফেরা ঠেকাতে গোয়েন্দা সেল বন্ধ করেছিল ট্রাম্প প্রশাসন। বর্ডারে দেয়াল তৈরিকেই একমাত্র সমাধান হিসেবে জোর দিয়েছিলেন ট্রাম্প। বাইডেন প্রশাসন এসে গোয়েন্দা সেলকে আবার কার্যকর করলেন।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর