ভারতীয় সাবমেরিন আটকের দাবি পাকিস্তানের

সময়: 3:14 pm - October 20, 2021 | | পঠিত হয়েছে: 4 বার

ভারতের একটি সাবমেরিন পাকিস্তানের জলসীমায় অনু্প্রবেশ করেছে বলে অভিযোগ উঠেছে। পাকিস্তান নৌবাহিনী জানিয়েছে, প্রবেশের চেষ্টাকালে ভারতীয় সাবমেরিনটি আটকে দিয়েছে। গত শনিবার (১৬ অক্টোবর) করাচির ২৮৩ কিলোমিটার দক্ষিণে এ ঘটনা ঘটে। মঙ্গলবার (১৯ অক্টোবর) পাকিস্তানি সামরিক বাহিনীর গণমাধ্যম শাখার বরাতে এ খবর প্রকাশ করেছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন।

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ অধিদপ্তর (আইএসপিআর) বলছে, ভারতীয় নৌযানের প্রবেশচেষ্টা আটকে দিতে ও শনাক্ত করতে নিরবিচ্ছিন্ন নজরদারি ও পেশাগত দক্ষতা দেখিয়েছে নৌবাহিনী।

আইএসপিআর জানায়, নৌসীমান্ত সুরক্ষায় কঠোর নিরাপত্তা পর্যবেক্ষণ অব্যাহত রেখেছে পাকিস্তানি নৌবাহিনী। এটি পাকিস্তানের দূরপাল্লার টহল বিমান দ্বারা ভারতীয় সাবমেরিন শনাক্তের তৃতীয় ঘটনা।

এর আগে ২০১৬ সালের নভেম্বরে ও ২০১৯ সালের মার্চে পাকিস্তানি জলসীমায় ঢোকার চেষ্টা করেছিল ভারতীয় সাবমেরিন। তখনও ভারতীয় সাবমেরিন অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ করে দেয় পাকিস্তানি নৌবাহিনী।

পাকিস্তানি নৌবাহিনীর এক মুখপাত্র বলেন, ডুবোজাহাজ আটকে দিতে পাকিস্তানি নৌবাহিনী তার বিশেষায়িত দক্ষতার ব্যবহার করছে। ভারতীয় নৌযান যাতে পাকিস্তানি জলসীমায় প্রবেশ করতে না পারে, তা সফলভাবে নিশ্চিত করেছে।

জাতিসংঘের কনভেনশন অনুসারে, বিনা অনুমতিতে কোনো দেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল (ইইজেড), মহীসোপানে এভাবে মহড়া দেয়ার সুযোগ নেই।

শনিবারের সাবমেরিন অনুপ্রবেশের ঘটনার একটি ভিডিও প্রকাশ করেছে পাকিস্তানের সেনাবাহিনী। ভিডিওর ইনফ্রারেড ফুটেজে দেখা গেছে, রাতের আঁধারে একটি সাবমেরিন ছুটে চলেছে। ফুটেজে সাবমেরিনের ভৌগলিক অবস্থান দেখা গেছে পাকিস্তানের বন্দর নগর করাচির ২৮৩ কিলোমিটার দক্ষিণে। সেই হিসাবে সমুদ্রতীরবর্তী পাকিস্তানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের (ইইজেড) সীমানার ঠিক ভেতরে ছিল সাবমেরিনটির অবস্থান। সূত্র : ডন

বৈশাখী নিউজ/  জেপা

Share Now

এই বিভাগের আরও খবর