কলম্বিয়ার শীর্ষ মাদক চোরাচালানকারী আন্তোনিও উসাগা গ্রেপ্তার হয়েছে

আপডেট: October 25, 2021 |

কলম্বিয়ার শীর্ষ মাদক চোরাচালানকারী ও সবচেয়ে বড় অপরাধী চক্রের শীর্ষ নেতা দাইরো আন্তোনিও উসাগাকে গ্রেপ্তার করা হয়েছে। এবার যত দ্রুত সম্ভব তাকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করতে চায় কলম্বিয়া।

বিশ্বের সবচেয়ে বিপজ্জনক মাদক পাচারকারী হিসেবে যুক্তরাষ্ট্রে তাকে অভিযুক্ত করা হয়েছে। দেশটিতে দাইরো আন্তোনিও উসাগা বেশ কয়েকটি অভিযোগে ওয়ান্টেড হিসেবে আছেন।

গত শনিবার সেনাবাহিনী, বিমানবাহিনী ও পুলিশের অভিযানে কলম্বিয়ায় তাকে গ্রেপ্তার করা হয়। কলম্বিয়ার  উরাবা এলাকার প্রত্যন্ত অঞ্চলে তিনি লুকিয়ে ছিলেন। কলম্বিয়ার স্পেশাল ফোর্সের পাঁচ শতাধিক সদস্য এবং ২২টি হলিকপ্টার নিয়ে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

কলম্বিয়ার এই মাদক সম্রাট ওতোনিয়েল নামে বেশি পরিচিতি। তাকে ধরিয়ে দেওয়ার জন্য কলম্বিয়া সরকার আট লাখ ডলার পুরষ্কার ঘোষণা করে। অন্যদিকে যুক্তরাষ্ট্রে তার মাথার দাম ৫০ লাখ ডলার ঘোষণা করা আছে।

কলম্বিয়া সরকার স্থানীয় সময় সোমবার সে দেশের সুপ্রিম কোর্টে একটি আবেদন করবে। ওটোনিয়েলকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করার ব্যাপারে দাবি জানানো হবে। সে দেশের বিচারমন্ত্রী উইলসন রুইজ রবিবার বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, প্রক্রিয়াটি শেষ হতে চার সপ্তাহ সময় লাগতে পারে।
সূত্র: আল-জাজিরা।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর