বাংলাদেশকে ১৪৩ রানের টার্গেট দিয়েছে ওয়েষ্ট ইন্ডিজ

আপডেট: October 29, 2021 |

আঁটোসাঁটো বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে বড় রান করতে দেয়নি বাংলাদেশ। টস হেরে ব্যাটিং করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ ৭ উইকেট হারিয়ে তুলেছে ১৪২ রান।

সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে বাংলাদেশকে ১৪৩ রান করলেই হবে। তবে কাজটা সহজ হবে না মোটেও। উইকেট ধীর গতির। বল ব্যাটে আসছে থেমে থেমে। স্পিনারদের বল যেমন গ্রিপ হচ্ছে, পেসাররাও বৈচিত্র্য দিয়ে দারুণ বোলিং করছেন। তবে শেষটায় নিকোলাস পুরানোর ক্যামিও ওয়েস্ট ইন্ডিজকে লড়াইয়ের পুঁজি দিয়েছে।

 

শারজায় শুরু থেকেই সব কিছু বাংলাদেশের পক্ষে। টস জিতলেন মাহমুদউল্লাহ। পছন্দমতো বোলিং নিলেন। শুরুতেই ক্যারিবিয়ান শিবিরে আঘাত। এরপর নিয়মিত বিরতিতে ধরা দেয় সাফল্য। এক সময় ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা রান তোলাও ভুলে গিয়েছিলেন। পাওয়ার প্লে’তে ২ উইকেটে রান ২৯। ১০ ওভারে ৩ উইকেটে ৪৮।

কিন্তু ফিল্ডিংয়ে আবারও নড়বড়ে বাংলাদেশ। মেহেদী নিজের বোলিংয়ে ফিরতি ক্যাচ মিসের পর সীমানায় একই কাজ করেন। দুবারই জীবন দেন রোস্টন চেজকে। ২২ বলে ৪০ রান করে বাংলাদেশকে ভোগানো পুরান ২ রানে জীবন পান লিটনের সুবাদে। সাকিবের বলে এগিয়ে এসে মারতে গিয়ে বল মিস করেন বাঁহাতি ব্যাটসম্যান। সোহানের অনুপস্থিতিতে কিপিংয়ের দায়িত্ব পাওয়া লিটন বলটা তালুবন্দি করতে পারলেন না!

এরপর পুরান নিজের ‘বোনাস’ ইনিংসে বাংলাদেশকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেন। ১৯তম ওভারে পুরান ও অভিষিক্ত চেজকে (৩৯) পরপর দুই বলে ফিরিয়ে শরিফুল দ্যুতি ছড়ান। ওই ওভারে হোল্ডারের উইকেটও পেতে পারতেন। কিন্তু ডিপ কভারে আফিফ তার সহজ ক্যাচ ছাড়েন।

 

বাংলাদেশের বোলিং ইনিংসের টার্নিং পয়েন্ট তাসকিনের করা ১৩তম ওভার। দ্রুত রান তুলতে না পারায় অধিনায়ক পোলর্ড সেচ্ছা অবসরে যান। ব্যাটিংয়ে নামান আন্দ্রে রাসেলকে। কিন্তু রাসেল কোনো বল না খেলেই সাজঘরে। রোস্টনের ড্রাইভ করা বল তাসকিনের পায়ে লেগে আঘাত করে স্টাম্পে। নন স্ট্রাইক প্রান্তে রাসেল তখনও বাইরে।

এর আগে এভিন লুইস (৬) মোস্তাফিজের প্রথম ওভারে আউট হন মুশফিকের হাতে ক্যাচ দেন। মেহেদী আরো একবার আউট করেন ক্রিজ গেইলকে। অফস্পিনারের ভেতরে ঢোকানো বলে এলোমেলো শট খেলতে গিয়ে আউট হন ১০ বলে ৪ রান করা গেইল।

ম্যাচের ১৫তম ওভার পর্যন্ত নাটাই ছিল বাংলাদেশের হাতে। কিন্তু শেষ ৩০ বলে ৫৮ রান তুলে আত্মবিশ্বাস পাচ্ছে ক্যারিবিয়ানরা। শেষ ওভারে মোস্তাফিজ ৩ ছক্কা হজমের আগে সাকিব ও মেহেদীর ওভারে আসে ২টি করে ছক্কা।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর