স্কুলে ভর্তির ক্ষেত্রে ওজন ও উচ্চতা নির্ধারণ কাম্য নয় : শিক্ষামন্ত্রী

আপডেট: October 31, 2021 |

মোহাম্মদপুর প্রিপারেটরির স্কুলে ‘মোটা শিশু’ ভর্তি না নেওয়ার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, স্কুলে ভর্তির ক্ষেত্রে ওজন ও উচ্চতা নির্ধারণ কাম্য নয়। এটি আমার জানা ছিল না। আমরা কোনো অসম প্রতিযোগিতা যেন না হয় তাই লটারির মাধ্যমে ভর্তির ব্যবস্থা করেছিলাম। এ ছাড়াও রোল নম্বর ধরে যেন ডাকা না লাগে তাই ইউনিক আইডির ব্যবস্থা করছি।

তিনি বলেন, শিক্ষার্থী যেন অতিরিক্ত ওজনের না হয়ে যায় সেজন্য বিদ্যালয় নিশ্চয় কাজ করবে। তবে ভর্তির ক্ষেত্রে এ ধরণের নিয়ম কাম্য নয়। এটা তো সেনাবাহিনী নয়।

 

রোববার (৩১ অক্টোবর) রাজধানীর ইন্টারকন্টিনাল হোটেলে চিকিৎসা বিজ্ঞানের আদিকথা শীর্ষক বইয়ের প্রকাশনা উৎসবে তিনি এসব কথা বলেন।

শিক্ষার্থীদের আত্মহত্যা করার বিষয়ে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, আত্মহত্যা খুবই দুঃখজনক। এটার বিভিন্ন কারণ থাকে। এসব জানা দরকার। শুধু করোনার কারণে যে আত্মহত্যা হচ্ছে সেটা বলা ঠিক না। আমাদের উচিত প্রতিটি মৃত্যুর কারণ ভালভাবে খতিয়ে দেখা। ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক- বহু কারণ থাকতে পারে।

তিনি বলেন, করোনার সময় অনেক পরিবারের অর্থনৈতিক ও সামাজিক চাপ সৃষ্টি হয়েছে, এটা ঠিক। মানসিক স্বাস্থ্যের বিষয়টি আমরা গুরুত্ব দিয়ে আসছি। এজন্য ২ লাখ শিক্ষককে প্রশিক্ষণের ব্যবস্থা করছি

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর