যৌন উত্তেজনা বাড়ায় বলে মেয়েদের চুলে ঝুটি নিষিদ্ধ করল জাপান

আপডেট: March 18, 2022 |

স্কুলের বাচ্চাদের ওপর কঠোর নিয়মকানুন আরোপ করার জন্য বেশ দুর্নাম রয়েছে জাপানের। অন্য সবকিছুর পাশাপাশি ইউনিফর্ম ও চুলের স্টাইল নিয়েও রয়েছে কঠিন নিয়ম।

সেখানে বাচ্চারা শুধু সোজা কালো চুল নিয়ে স্কুলে যেতে পারে। এই নিয়মের ব্যত্যয় হলে শিক্ষার্থীদের প্রমাণ দিতে হয় যে তার চুল কৃত্রিমভাবে রঙ বা স্টাইল করা হয়নি।

এবার মেয়ে শিক্ষার্থীদের জন্য নতুন নিয়ম চালু করেছে জাপানের বেশ কিছু স্কুল। বলা হয়েছে, পনিটেইল বা ঝুটি বেঁধে স্কুলে যেতে পারবে না মেয়েরা।

কারণ হিসেবে বলা হয়েছে, পনিটেইল করে এলে মেয়ে শিক্ষার্থীদের ‘অনাবৃত ঘাড়’ ছেলে শিক্ষার্থীদের ‘যৌন উত্তজেনা’ বাড়িয়ে দিতে পারে!

দেশটির বিভিন্ন স্কুলে কাজ করা সাবেক শিক্ষক মোতোকি সুগিয়ামা কানাডীয়-মার্কিন ম্যাগাজিন ভাইসকে জানিয়েছেন, পনিটেইল করলে মেয়েদের ঘাড় দেখা যায়, যা দেখে ছেলেরা অতিরিক্ত উত্তেজিত হয়ে পড়তে পারে। এজন্য তিনি কাজ করেছেন এমন অনেক স্কুলেই এই স্টাইল নিষিদ্ধ।

তিনি বলেন, এ ধরনের অনেক ড্র্যাকোনিয়ান নিয়মই জাপানের স্কুলগুলোতে প্রচলিত। শিক্ষার্থীরা এগুলোতে এতো অভ্যস্ত হয়ে গেছে যে তারা মেনে নিতে বাধ্য। প্রতিবাদ করেও লাভ নেই।

এমনকি, ড্রেস কোড মেনে চলা হচ্ছে কিনা তা দেখতে শিক্ষকরা শিক্ষার্থীদের চেঞ্জিং রুমেও ঢুকে পড়েন বলে অভিযোগ রয়েছে।

মেইজি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আসাও নাইতো বলেন, এসব নিয়ম চালু করা হয়েছে যেন শিক্ষার্থীদের পড়াশোনায় মনোযোগে কোনো রকমের ব্যাঘাত না ঘটে।

তবে তিনি বলেন, পনিটেইলের এ নিয়মের কোনো ভিত্তি নেই কেননা, শিক্ষার্থীদের ছোট বব স্টাইলে চুল কাটতে নিষেধ করা হয়না, যেখানে একই পরিমাণ ঘাড় উন্মুক্ত থাকে।

Share Now

এই বিভাগের আরও খবর