কূটনীতিকসহ ৮ রাশিয়ানকে বহিষ্কার করবে জাপান

আপডেট: April 8, 2022 |

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে রুশ কূটনীতিকসহ ৮ রাশিয়ানকে বহিষ্কার করবে জাপান সরকার। শুক্রবার পররাষ্ট্র মন্ত্রনালয়ের সুত্র থেকে এ তথ্য জানায়।

পররাষ্ট্র মন্ত্রনালয় জানায়,গুপ্তচরবৃত্তির মতো কার্যকলাপে জড়িত থাকার সন্দেহে রাশিয়ান কূটনীতিকদের বহিষ্কারের ঘোষণা দিয়েছে।এছাড়া জাতীয় নিরাপত্তার স্বার্থেই এসব রুশ কূটনীতিককে বহিস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রনালয় আরও জানায়, ইউক্রেনে আগ্রাসনের জন্য মস্কোর উপর নিষেধাজ্ঞা কঠোর করার জন্য জি-৭ ভুক্ত সাতটি দেশসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে কাজ করবে জাপান।

এর আগে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ পঞ্চম সপ্তাহে ৪৩ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে ইউরোপের চারটি দেশ। সমন্বিত পদক্ষেপের মাধ্যমে রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কার করা ওই চারটি দেশ হচ্ছে, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, বেলজিয়াম ও চেক রিপাবলিক।২৯ মার্চ বিকেলে এসব দেশ একযোগে রাশিয়ার বিরুদ্ধে এই পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছিল ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জাপানের এ সিদ্ধান্ত মস্কোকে পাল্টা রাশিয়ায় জাপানি কূটনীতিকদের বহিষ্কার করতে প্ররোচিত করবে বলে জানায় পররাষ্ট্র মন্ত্রনালয়। সূত্র: টোকিও বাংলা

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর