রমজানে মসজিদ আল হারামে নেই কোনো রোগের প্রাদুর্ভাব

সৌদি আরবের এক মন্ত্রী বলেছেন, রমজান মাসে মক্কার মসজিদ আল হারামে কোনো রোগের প্রাদুর্ভাব নেই। বৃহস্পতিবার তিনি এমন তথ্য জানান বলে সংবাদ প্রকাশ করেছে আরব নিউজ।

সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী ফাহাদ আল-জালাজিল বলেছেন, এখন এ রমজান মাসে মক্কার মসজিদ আল হারামে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর কোনোকিছু নেই। রমজানে মক্কার এ পবিত্র মসজিদে কোনো রোগ বা রোগের প্রাদুর্ভাব দেখা যায়নি।

মক্কায় এসে হজ পালন করতে ইচ্ছুক ব্যক্তিদের সৌদি স্বাস্থ্যমন্ত্রী এ নিশ্চয়তা দিয়েছেন যে এ শহরের মসজিদ আল হারামে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর কোনোকিছু নেই।

সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী ফাহাদ আল-জালাজিল বলেন, মক্কার হাসপাতাল ও প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলো এখন খোলা এবং সেখানে সকল স্বাস্থ্য বিষয়ক সেবা কার্যক্রম চলমান আছে। এখানে হজ পালনকারী ব্যক্তিদের জন্য প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেয়ার ব্যবস্থা আছে।

২০২২ সালে রমজান মাসে ওমরা হজ আয়োজনের জন্য (সংক্রামক) রোগ প্রতিরোধে ব্যবস্থা নেয়া হয়েছে। মহামারীর সাথে সংশ্লিষ্ট রোগগুলো শনাক্তে পরীক্ষা পদ্ধতি চালু করা হয়েছে এবং সংক্রামক রোগ প্রতিরোধে ব্যবস্থা নেয়া হয়েছে।

২০২২ সালে রমজান মাসের প্রথম ২০ দিনে সাত হাজার দু’শ’ হজ পালনকারী ব্যক্তি মক্কার হাসপাতাল থেকে চিকিৎসা নিয়েছেন। ওই সময় এখানে ৩৬টি জরুরি অস্ত্রোপচার ও ২৯১ টি ডায়ালাইসিস দেয়া হয়।

মক্কার মসজিদ আল হারাম ভ্রমণ করতে আসা ব্যক্তি ও হজ পালনকারীদের সেবার জন্য ১৮ হাজার ব্যক্তিকে নিয়োগ দিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।

সূত্র : আরব নিউজ