আইসিসির নতুন জেনারেল ম্যানেজার ওয়াসিম খান

ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নতুন জেনারেল ম্যানেজার হিসেবে নিয়োগ পেয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাবেক প্রধান নির্বাহী ওয়াসিম খান।

আইসিসির দেয়া এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

দীর্ঘ আট বছর যাবত আইসিসির জেনারেল ম্যানেজারের পদে ছিলেন জিওফ অ্যালার্ডিচ। সম্প্রতি তিনি প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে পদোন্নতি পান। এতে আইসিসির জেনারেল ম্যানেজার পদটি শূন্য হয়। এবার সেই শূন্য পদে বসলেন ওয়াসিম।

এর আগে পিসিবির, ল্যাঙ্কাশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব ও চান্স টু শাইনের হয়েও প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেন ওয়াসিম।

আগামী মাসে আইসিসির জেনারেল ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন শুরু করবেন তিনি।

আইসিসির মহাব্যবস্থাপকের দায়িত্ব পেয়ে খুশি ওয়াসিম। তিনি বলেন, ‘আইসিসিতে যোগদান করতে পেরে আমি সম্মানিত বোধ করছি। এই কাজ শুরু করতে আমার তর সইছে না। খেলাটাকে আরও বিস্তৃত ও শক্তিশালী করতে সদস্যদের সাথে কাজ করতে মুখিয়ে আছি। নারী ক্রিকেটের উন্নতিতে আইসিসির প্রতিশ্রুতিতে আমি বিশেষভাবে রোমাঞ্চিত।’

ওয়াসিমকে স্বাগত জানিয়েছেন অ্যালাডিচ। তিনি বলেন, ‘আইসিসিতে ওয়াসিমকে স্বাগত জানাতে পেরে আমি আনন্দিত। ক্রিকেট এবং এর স্টেকহোল্ডারদের সাথে বেশ ভালো অভিজ্ঞতা নিয়ে এখানে যাচ্ছেন তিনি। আশা করি, তার অভিজ্ঞতা কাজে লাগিয়ে আন্তর্জাতিক ক্রিকেট অনেক দূর এগিয়ে যাবে।’

দেশের হয়ে না খেললেও ৫৮টি প্রথম শ্রেণির ও ৩০টি লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন ৫১ বছর বয়সী ওয়াসিম। ইংল্যান্ডের কাউন্টি দল ওয়ারউইকশায়ার, সাসেক্স এবং ডার্বিশায়ের হয়ে প্রথম শ্রেণি ও লিস্ট ‘এ’র ম্যাচগুলো খেলেন ওয়াসিম।

তবে সংগঠক হিসেবে বেশ পরিচিত তিনি।

বৈশাখী নিউজ/ ইডি