ইউক্রেনের রেলস্টেশনে ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনের মধ্য ও পশ্চিমাঞ্চলে পাঁচটি রেলস্টেশনে হামলা হয়েছে বলে জানিয়েছে দেশটির রেল কর্তৃপক্ষ। হামলায় বেশ কয়েকজন হতাহতের কথাও জানিয়েছে ইউক্রেনীয় রেলওয়ে। সোমবার সকালে এই হামলা চালানো হয় বলে ইউক্রেনের রাষ্ট্রীয় রেলওয়ে কোম্পানির প্রধান ওলেক্সান্ডার কামিশিন জানান। খবর বিবিসি।

পূর্বাঞ্চলীয় ক্রামাটোর্স্ক শহরের একটি রেলস্টেশনে গত মাসে রুশ সেনাদের ক্ষেপণাস্ত্র হামলার পর সোমবার পাঁচটি স্টেশন আক্রান্ত হলো। গত মাসের হামলায় শিশুসহ অন্তত ৫০জন নিহত হয়েছিলেন।

দেশটির সেনাবাহিনী জানিয়েছে, তারা নির্দিষ্টভাবে হামলার স্থানের কথা বলতে পারছে না। পুলিশ জানিয়েছে, বিস্তারিত জানতে তদন্ত শেষ হওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করতে হবে। ইউক্রেনীয় কর্তৃপক্ষ বলছে, পাঁচটি রেলস্টেশনে রাশিয়া হামলা চালিয়েছে। ভিনিতসিয়া অঞ্চলে হতাহতের কথা বলা হয়েছে। তবে এখন পর্যন্ত সংখ্যার কথা জানানো হয়নি।

পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার দু’দিন আগে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই এলাকা দনেৎস্ক ও লুহানস্ককে (দনবাস রিপাবলিক) স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি। সোমবার ৬১তম দিন অর্থাৎ দু’মাস পূর্ণ করেছে এই সামরিক অভিযান।

বৈশাখী নিউজ/ জেপা