বিশ্বে সামরিক ব্যয়ে তৃতীয় ভারত : এসআইপিআরআইয়ের প্রতিবেদন

গত বছর বিশ্ব সামরিক ব্যয় ২.১ ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। যা সর্বকালের সর্বোচ্চ। সোমবার (২৫ এপ্রিল) এ তথ্য জানিয়েছে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই)। খবর প্রকাশ করেছে এনডিটিভি।

এসআইপিআরআইয়ের বিবৃতির বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে মোট বৈশ্বিক সামরিক ব্যয় ০.৭ শতাংশ বৃদ্ধি পেয়ে ২১১৩ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। সামরিক খাতে সবচেয়ে বেশি ব্যয় করা পাঁচটি দেশ হলো- মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, ভারত, যুক্তরাজ্য এবং রাশিয়া। এই পাঁচ দেশের মোট ব্যয় বিশ্বের মধ্যে ৬২ শতাংশ।

সংস্থাটির সামরিক ব্যয় এবং অস্ত্র উৎপাদন কর্মসূচির সিনিয়র গবেষক ড. ডিয়েগো লোপেস দা সিলভা বলেন, করোনা মহামারির অর্থনৈতিক পতনের মধ্যেও বিশ্বে সামরিক ব্যয় রেকর্ড মাত্রায় পৌঁছেছে। মহামারি থেকে অর্থনৈতিক পুনরুদ্ধারের ফলস্বরূপ, প্রতিরক্ষা ব্যয় বৈশ্বিক জিডিপির ২.২ শতাংশ। ২০২০ সালে এই সংখ্যা ২.৩ শতাংশে ছিল।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ২০২১ সালে মার্কিন সামরিক ব্যয় ৮০১ বিলিয়ন ডলারে পৌঁছেছে। যা ২০২০ থেকে ১.৪ শতাংশ কমেছে। ২০১২ থেকে ২০২১ সময়কালে, সামরিক গবেষণা ও উন্নয়নের জন্য তহবিল ২৪ শতাংশ বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। অস্ত্র কেনায় খরচ ৬.৪ শতাংশ কমেছে।

এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে চীন। প্রতিরক্ষা খাতে তাদের ব্যয় ২৯৩ বিলিয়ন মার্কিন ডলার। যা ২০২০ সালের তুলনায় ৪.৭ শতাংশ বেশি। তৃতীয় স্থানে থাকা ভারতের সামরিক ব্যয় গত বছর ৭৬.৬ বিলিয়ন মার্কিন ডলার ছিল। যা ২০২০ সালের তুলনায় ০.৯ শতাংশ বেশি।

বৈশাখী নিউজ/ জেপা