আজ পুতিনের সঙ্গে মস্কোতে বৈঠক করবেন জাতিসংঘ মহাসচিব

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আজ মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মস্কোতে বৈঠক করতে পারেন। তবে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বেশ কয়েকটি কূটনৈতিক উদ্যোগ ব্যর্থ হওয়ার জেরে আজকের বৈঠকের তেমন ফল আশা করা যায় না।

বিবিসি জানিয়েছে, জাতিসংঘ মহাসচিব এবং রুশ প্রেসিডেন্টের মধ্যকার আলোচনায় মারিওপোল শহরের পরিস্থিতি স্থান পেতে পারে। মারিওপোলে রুশ বাহিনী বিজয় ঘোষণা করেছে।

 

তবে তারা এখনো আজভস্তাল ইস্পাত কারখানার নিয়ন্ত্রণ নিতে পারেনি। 

স্থানীয় সময় মঙ্গলবার সকালে ইউক্রেনীয় বাহিনী জানিয়েছে, রাশিয়া এখনো আজভস্তাল ইস্পাত কারখানা অবরুদ্ধ করে রেখেছে। সেখানে আশ্রয় নেওয়া বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে মানবিক করিডোরের নিশ্চয়তার জন্য জাতিসংঘ প্রধানের সহায়তা চেয়েছে ইউক্রেন।

বৃহস্পতিবার কিয়েভ সফরে যাওয়ার সম্ভাবনা রয়েছে জাতিসংঘ মহাসচিবের। সেখানে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন।

এদিকে বেশ কয়েকটি দেশের সঙ্গে ইউক্রেন সংক্রান্ত প্রতিরক্ষা আলোচনা শুরু করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। জার্মানিতে এই আলোচনার আয়োজন করছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ তৃতীয় বিশ্বযুদ্ধের হুমকি দেওয়ার মধ্যে এসব আলোচনা শুরু হচ্ছে।

লাভরভের হুমকির জবাবে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, ইউক্রেনকে সহায়তা দেওয়া থেকে বিরত রাখতে ল্যাভরভ বিশ্বকে ভয় দেখানোর চেষ্টা করেছেন।
সূত্র: বিবিসি