১৯৭১ সালে স্বাধীনতাকামী মানুষের জন্য বিমান ছিনতাই নিয়ে চলচ্চিত্র

 

বাংলাদেশের মানুষকে সহায়তার জন্য ১৯৭১ সালে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে নানা জন নানাভাবে প্রচেষ্টা চালিয়েছেন, যার অনেক ঘটনাই রয়েছে সকলের অজানা। ঠিক তেমনই একটি ঘটনা ফরাসি এক যুবক জ্যঁ কুয়ের বিমান ছিনতাই।

১৯৭১ সালের ৩ ডিসেম্বর বেলা ১১টা ৫০ মিনিটে ফ্রান্সের প্যারিসের অরলি বিমানবন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) একটি বিমান ছিনতাই করেন জ্যঁ কুয়ে। তার দাবি ছিল, বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিতে হবে।

তাহলেই মুক্তি পাবে বিমানের সব যাত্রী।
রুদ্ধশ্বাস এ ঘটনা অবলম্বনে ‘জেকে ১৯৭১’ নির্মাণের পরিকল্পনা করেন বাংলাদেশের পরিচালক ফাখরুল আরেফিন খান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে তিনি এ উপহার দিতে চেয়েছিলেন। একই সঙ্গে তার মাথায় ছিল বাংলাদেশের স্বাধীনতাসংগ্রামের সুবর্ণ জয়ন্তী এবং বিমান ছিনতাইয়ের ঘটনার পঞ্চাশ বছরের কথা। অতিমারির কারণে বিলম্বিত হলেও সম্প্রতি শেষ হয়েছে ছবিটির সম্পাদনা, ডাবিং, কালার কারেকশন, ভিএফএক্সের কাজ।

চলচ্চিত্রটির বিষয়ে পরিচালক বলেছেন, ‘আমরা প্রথম বিশ্বযুদ্ধের, দ্বিতীয় বিশ্বযুদ্ধের, আফগান যুদ্ধ, এমনকি সোমালিয়ার যুদ্ধ নিয়ে নির্মিত সিনেমা দেখি। কিন্তু আন্তর্জাতিক দর্শকদের দেখানোর জন্য ইংরেজিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের কোনো সিনেমা নেই। তাই আমরা এই সিনেমাটি বানানোর সিদ্ধান্ত নিয়েছিলাম। ’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের পাশাপাশি বাংলাদেশের স্বাধীনতাসংগ্রামের সুবর্ণজয়ন্তী উপলক্ষে এই ছবি উপহার দিতে চেয়েছিলেন পরিচালক। কিন্তু মহামারির কারণে ছবির কাজ শেষ হতে দেরি হয়। ইতোমধ্যে ছবির শুটিংয়ের পাশাপাশি এডিটিং-ডাবিং-ভিএফএক্সের কাজ সম্পন্ন হয়েছে। সেই সময়ের শ্বাসরুদ্ধকর ঘটনাকে চোখের সামনে বড় পর্দায় দেখার জন্য উৎসুক দর্শকরা।

পরিচালক জানিয়েছেন, ছবির কাজ শেষ হয়েছে। যত দ্রুত সম্ভব মুক্তিযুদ্ধের এই ছবি দর্শকদের সামনে নিয়ে আসার পরিকল্পনা চলছে।

সব্যসাচী চক্রবর্তী ফেলুদা চরিত্রে জনপ্রিয় হলেও বেশ কয়েকটি হিন্দি ছবিতে দেখা গেছে বাঙালির প্রিয় ফেলুদাকে। সেই তালিকায় রয়েছে খাঁটি, পরিণীতা, দিল সে’র মতো ছবি। কিন্তু আন্তর্জাতিক ক্ষেত্রে এই প্রথম তিনি অভিনয় করেছেন। জানা গেছে, ছিনতাই যাওয়া বিমানের পাইলটের ভূমিকায় অভিনয় করেছেন সব্যসাচী চক্রবর্তী।

‘জেকে ১৯৭১’ ছবিতে বিমান ছিনতাইকারীর ভূমিকায় অভিনয় করেছেন কলকাতার অভিনেতা শুভ্র সৌরভ দাস। অঞ্জন দত্তের ‘গণেশ টকিজ’, ‘ব্যোমকেশ ফিরে এল’, ‘হেমন্ত’ প্রভৃতি চলচ্চিত্র এবং সৃজিত মুখোপাধ্যায়ের ‘জুলফিকার’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে সবার নজর কেড়েছেন নতুন প্রজন্মের এ অভিনেতা।

এ ছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড, রাশিয়ান অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো, অভিনেতা নিকোলাই নভোমিনাস্কিসহ তিরিশের বেশি অভিনয়শিল্পী।

শিগগির মুক্তি পাবে ছবিটি- এমনটাই জানালেন নির্মাতা।

বৈশাখী নিউজ/ ইডি