ঢাবির ‘চ’ ইউনিটের ভর্তিযুদ্ধ শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ (শুক্রবার) সকাল ১১টায় শুরু হয়েছে। পরীক্ষা শেষ হবে বেলা সাড়ে ১১ টায়। এবার ‘চ’ ইউনিটের মোট ১৩০টি আসনের বিপরীতে মোট ৭ হাজার ৪৪০ জন পরীক্ষায় বসার কথা রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভাগীয় ৮ শহরে একই সময়ে এ পরীক্ষা চলছে। পরীক্ষা কেন্দ্রগুলো হলো: ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে পাওয়া সর্বশেষ তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, এবছর এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়ছে প্রায় ৫৭ জন। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকাল ১১ টা ১০মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনস্থ পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করতে আসার কথা রয়েছে।

এবারের ‘চ’ ইউনিটে ২টি অংশে মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ১. সাধারণ জ্ঞান; ২. অঙ্কন (ফিগার ড্রয়িং)। এর মধ্যে সাধারণ জ্ঞানে ৪০ নম্বর এবং অঙ্কন (ফিগার ড্রয়িং)—এ ৬০ নম্বর বরাদ্দ রয়েছে। আজ শুধু সাধারণ জ্ঞান অংশের (এমসিকিউ) পরীক্ষা হচ্ছে।

MCQ পদ্ধতির এই সাধারণ জ্ঞান পরীক্ষায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে বাংলা ও ইংরেজীসহ চারুকলার বিভিন্ন বিভাগ সম্পর্কিত বা বিষয় ভিত্তিক প্রশ্ন, শিল্প, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, সমসাময়িক ঘটনাবলি প্রভৃতি বিষয়ের প্রশ্ন থাকবে। এ পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নাম্বার কর্তন করা হবে। এই অংশের পরীক্ষার ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানিয়ে দেয়া হবে।

সাধারণ জ্ঞান পরীক্ষায় উত্তীর্ণ মেধাতালিকার প্রথম ১ হাজার ৫০০ জন অঙ্কন (ফিগার ড্রয়িং) পরীক্ষার জন্য মনোনীত হবেন। এ অংশের সময়সূচি আজ জানিয়ে দেয়ার কথা রয়েছে। ‌‌অঙ্কন পরীক্ষায় ‌অংশগ্রহণের জন্য আবেদনকারীদের মূল প্রবেশপত্রের সাথে প্রথমাংশ তথা ‘সাধারণ জ্ঞান’ পরীক্ষার ফলাফলের একটি প্রিন্টেড কপি সাথে আনতে হবে।

প্রসঙ্গত, এর আগে গত ৩ জুন, শুক্রবার সকাল ১১ টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট এবং ৪ জুন, শনিবার কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর গত ১০ জুন, শুক্রবার বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং ১১ জুন, শনিবার সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা ‌অনুষ্ঠিত হয়।

বৈশাখী নিউজ/ বিসি