দুঃসময়ে কোহলির পাশে গাঙ্গুলি

ফর্মহীনতায় ভুগছেন এ যুগের সেরা ব্যাটারদের একজন ভারতের বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে এ পর্যন্ত ৭০টি সেঞ্চুরি করা এ তারকা ব্যাটার ২০১৯ সালের নভেম্বর থেকে তিন অংকের দেখা পাননি। স্বভাবিকভাবেই সমালোচনা বিদ্ধ কিং কোহলি।

এরমধ্যে কোহলির হঠাৎ-হঠাৎ বিশ্রামেবিরক্ত ক্রিকেট বিশেষজ্ঞরাও। এ বছর এখন পর্যন্ত তিন ফরম্যাট মিলিয়ে ২২টি আন্তর্জাতিক ম্যাচ মিস করেছেন কোহলি।

বিশ্রাম না নিয়ে বেশি-বেশি ম্যাচ খেলার পরামর্শও দিয়েছেন অনেকে। তবে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলীর বিশ্বাস অবশ্যই ফর্মে ফিরবেন কোহলি। ফর্মে ফেরার পথটা কোহলিকেই খুঁজে বের করতে হবে।

এতকিছুর পরও কোহলির পাশেই গাঙ্গুলী। সংবাদ সংস্থা এএনআইকে ভারতের সাবেক সফল অধিনায়ক গাঙ্গুলী বলেন, ‘ আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির পরিসংখ্যান দেখুন। যোগ্যতা ও সক্ষমতা না থাকলে এটা সম্ভব হতো না। হ্যাঁ, তার সময়টা কঠিন যাচ্ছে এবং সেটা সেও জানে। দুর্দান্ত একজন খেলোয়াড় সে। কিন্তু সফল হতে তাকে নিজের পথ খুঁজে নিতে হবে।

গত ১২-১৩ বছরেরও বেশি সময় ধরে সে যা করে আসছে, সেই অবস্থায় তাকে ফিরতে হবে। শুধু কোহলিই সেটা করে দেখাতে পারে।’

গাঙ্গুলী জানান, কোহলীর উপর আস্থা রয়েছে দলের সকলের। কিন্তু ভাল খেলতে না পারলে দলে থাকা নিয়ে প্রশ্ন উঠবে। তবে কোহলির ফর্ম নিয়ে ক্রিকেট বিশেষজ্ঞদের এমন উদ্বেগের কোন কারণ খুঁজে পাচ্ছেন না তিনি। সব ক্রিকেটারের ক্যারিয়ারেই ফর্ম নিয়ে উত্থান-পতন থাকে।

গাঙ্গুলী বলেন, ‘উত্থান-পতন খেলারই একটা অংশ। খেলায় এমনটা হয়েই থাকে। প্রত্যেকের ক্ষেত্রে এসব হয়। শচীন-রাহুলের ক্ষেত্রেও হয়েছে, এমনকি আমার ক্ষেত্রেও। কোহলির ক্ষেত্রেও হচ্ছে। ভবিষ্যতের খেলোয়াড়দেরও এমনটা হবে। এটা খেলার অংশ।

খেলোয়াড় হিসেবে তোমাকে এসব কথা শুনতে হবে এবং বুঝতে হবে কোনটা কানে নেওয়া যাবে না। তারপর মাঠে গিয়ে নিজের খেলাটা খেলতে হবে।’

এ সপ্তাহে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ শেষ হবার একদিন পর টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামে ভারত। মাঝে একদিন বিরতির থাকার কারনে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে খেলেননি কোহলি।

পরের দুই ম্যাচে মাঠে নামলেও, অফফর্ম অব্যাহত ছিলো কোহলির। দুই ইনিংসে যথাক্রমে- ১ ও ১১ রান করেন তিনি। তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে কুঁচকির ইনজুরির কারনে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে খেলেননি কোহলি।

আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের দলেও নেই কোহলি। ভারতের সংবাদমাধ্যম বলছে, নিজ থেকেই বিশ্রাম নিয়েছেন তিনি।

বৈশাখী নিউজ/ ইডি