মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিবের কারাদণ্ড বহাল

আপডেট: August 24, 2022 |

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে আর্থিক দুর্নীতি মামলার চূড়ান্ত রায় ঘোষণা করেছে দেশটির সর্বোচ্চ আদালত। রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল, ওয়ানএমডিবি কেলেঙ্কারি মামলায় ১২ বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল নাজিব রাজাককে, মঙ্গলবার সেই সাজা বহাল রাখেন আদালত।

মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

রায়ে রাজাকের আগের সাজা বহাল রাখার পাশাপাশি প্রধান বিচারপতি মাইমুন তুয়ান মাতও ওয়ারেন্ট অফ কমিটাল জারি করেছেন, যার মানে অবিলম্বে জেলে যাচ্ছেন নাজিব রাজাক। ফেডারেল কোর্টের পাঁচ বিচারকের প্যানেলের পক্ষে মাইমুন বলেন, আমরা রাজাকের আপিলের কোনো যোগ্যতা নেই বলে মনে করি এবং তাকে উপযুক্ত সাজাই দেয়া হয়েছে।

এর আগে ২০২০ সালে দেশটির একটি নিম্ন আদালত নাজিবকে রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল, ওয়ানএমডিবি-এর একটি ইউনিট এসআরসি ইন্টারন্যাশনাল থেকে ৪২ মিলিয়ন রিঙ্গিত (প্রায় ১ কোটি ডলার) তার ব্যক্তিগত ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তরের জন্য দোষী সাব্যস্ত পায়। সেসঙ্গে ক্ষমতার অপব্যবহার, মানি লন্ডারিং এবং বিশ্বাসের অপরাধমূলক লঙ্ঘনের জন্য দোষী সাব্যস্ত করা হয় সাবেক এই প্রধানমন্ত্রীকে।

নিম্ন আদালতের এই য়ের বিরুদ্ধে আদালতে আপিল করেন নাজিব রাজাক। দীর্ঘ শুনানির পর গত ডিসেম্বরে নাজিবের সাজা বহাল আপিল আদালত। এরপরই চূড়ান্ত আশ্রয়ের জন্য ফেডারেল আদালতে যাওয়ার সিদ্ধান্ত নেন রাজাক।

গত সোমবার দেশটির ফেডারেল আদালতে শুনানি কার্যক্রম শুরু হয়। এসময় আদালত নাজিব রাজাকের দাবির পক্ষে নতুন করে তথ্য উপাত্ত হাজিরের নির্দেশ দেন আদালত। তবে এই মামলায নতুন কোনও তথ্য উপাত্ত উপস্থাপিত না হওয়ায় এই রায় দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর