কাঠের নকল রকেট লঞ্চার দিয়ে রুশদের বোকা বানানো হচ্ছে

আপডেট: August 30, 2022 |

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট একটি প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের হিমার্স রকেট লঞ্চারের আদলে ‘কাঠের নকল রকেট লঞ্চার’ তৈরি করে রুশ সেনাদের বোকা বানানো হচ্ছে।

কিভাবে কাঠের নকল রকেট লঞ্চার দিয়ে রুশদের বোকা বানানো হচ্ছে?

ইউক্রেনের একজন কর্মকর্তার বরাতে ওয়াশিংটন পোস্ট বলেছে, নকল লঞ্চার তৈরি করে সেগুলো বিভিন্ন স্থানে রাখা হচ্ছে। আর এগুলো আসল মনে করে রুশ সেনারা অত্যন্ত দামী মিসাইল ছুঁড়ছে। এতে করে তাদের মিসাইলগুলো পুরোপুরি নষ্ট হচ্ছে।

রুশ সেনারা মূলত ড্রোন দিয়ে নজরদারি চালিয়ে রকেট লঞ্চারগুলো খুঁজে থাকে। কিন্তু যখন তারা ড্রোনের ক্যামেরাগুলো দিয়ে এগুলো দেখে তখন বুঝতে পারে না কোনটি আসল বা নকল।

হিমার্স যেহেতু যুদ্ধক্ষেত্রে বড় প্রভাব ফেলছে। ফলে যখনই হিমার্স সদৃশ্য কোনো কিছু তারা দেখে থাকে তখন সঙ্গে সঙ্গে হামলা চালায়।

ইউক্রেনের ওই কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে আরও জানিয়েছেন, হিমার্সগুলো ইউক্রেনীয় সেনাদের হাতে আসার কয়েক সপ্তাহের মধ্যে অন্তত ১০টি কালিবার ক্রুস মিসাইল ছুঁড়েছে রাশিয়া। যার সবগুলোই ছিল নকল। আর এমন সাফল্য দেখে কাঠের নকল হিমার্স রকেট লঞ্চার তৈরি করা বাড়িয়ে দিয়েছে ইউক্রেন।

ওয়াশিংটন পোস্ট বলেছে, রাশিয়া প্রায়ই হিমার্স রকেট লঞ্চার ধ্বংস করার দাবি জানায়। মূলত এসব নকল লঞ্চার গুলোতেই হামলা চালিয়ে তারা এসব দাবি করে।

যুক্তরাষ্ট্রের একজন কূটনৈতিক বলেছেন, তারা ইউক্রেনকে এখন পর্যন্ত যতগুলো হিমার্স দিয়েছেন তার চেয়ে বেশিবার সেগুলো ধ্বংস করার দাবি করেছে রাশিয়া।

সূত্র: বিবিসি

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর