কুবির আবাসিক হল গুলোতে লাগানো হচ্ছে সিসিটিভি ক্যামেরা

আপডেট: November 3, 2022 |

এমদাদুল হক, কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শিক্ষার্থীদের নিরাপত্তা ও অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে বিশ্ববিদ্যালয়ের হলের বিভিন্ন স্থানে ৩৪ টি ক্লোসড সার্কিট (সিসি) ক্যামেরা লাগানোর পরিকল্পনা হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায় বিশ্ববিদ্যালয়ের নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী হল, কাজী নজরুল ইসলাম হল, শহীদ নীরেন্দ্রনাথ দত্ত হলে ৮টি করে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের পুরাতন ভবনে ১০টি সিসি ক্যামেরা লাগানো হচ্ছে। ক্যামেরা নজরদারি করার জন্য প্রতিটি হলে ৪৩ ইঞ্চি টিভি দেওয়া হচ্ছে এবং যার সাথে ২ টেরাবাইট মেমোরি যা ৫০ দিন ব্যাকাপ দিবে।

হলগুলোকে সিসিটিভির আওতায় আনায় স্বস্তি প্রকাশ করে বঙ্গবন্ধু হলের আবাসিক শিক্ষার্থী ইমরান হোসেন বলেন, হলে অনেক সময় মারামারি ও চুরির ঘটনা ঘটে। সিসিটিভি না থাকায় অপরাধীদের শনাক্ত করা যায় না। এখন কোন ধরনের অপরাধ হলে সিসিটিভি দেখে অপরাধীকে শনাক্ত করতে পারবে এবং অপরাধীরাও অপরাধ করা থেকে দূরে থাকবে।

এই বিষয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কাজী ওমর সিদ্দিকী বলেন, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা জোরদার করার জন্য, বিশ্ববিদ্যালয়ের হলগুলো সহ শহিদ মিনার, ক্যাফেটেরিয়াতে সিসি টিভি ক্যামেরা লাগানোর উদ্যোগ গ্রহণ করেছি।

এ ব্যাপারে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আমরা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে সিসিটিভি ক্যামেরা লাগানোর উদ্যোগ নিয়েছি। এর ফলে কোন অপরাধ সংঘটিত হলে আমরা আপরাধীকে অতিদ্রুত শনাক্ত করতে পারবো। আমরা এবার হলগুলোতে সিসিটিভি লাগাচ্ছি আমাদের পরিকল্পনা আছে পুরো বিশ্ববিদ্যালয়কে সিসিটিভির আওতায় নিয়ে আসা।

Share Now

এই বিভাগের আরও খবর