রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব নিরসনে প্রেসিডেন্ট জেলেনস্কির ৩ ফর্মুলা প্রস্তাব

আপডেট: December 13, 2022 |

রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব নিরসনে ৩টি ফর্মুলার প্রস্তাব করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জি-৭ এর দেশগুলোর সঙ্গে ভার্চুয়াল এক বৈঠকে তিনি এ প্রস্তাব দেন।  খবর টিআরটি ওয়ার্ল্ডের।

এসব প্রস্তাবের মধ্যে রয়েছে ইউক্রেনকে পশ্চিমা দেশগুলোর অস্ত্র সরবরাহ, ইউক্রেনকে অর্থনৈতিকভাবে শক্তিশালী করা এবং কূটনৈতিক তৎপরতা বৃদ্ধি। এই ফর্মুলা মেনে আগামী বছর ইউক্রেনের পাশে থাকতে জি-৭ এর দেশগুলোর প্রতি আহ্বান জানান জেলেনস্কি।

জেলেনস্কির প্রথম ফর্মুলা প্রস্তাবে বলা হয়, ইউক্রেনকে নতুন অস্ত্র সরবরাহ করবে পশ্চিমা দেশগুলো। এতে আধুনিক ট্যাংক, গোলাবারুদ এবং দূরপাল্লার ক্ষেপনাস্ত্র সরবরাহের প্রস্তাব দেওয়া হয়।

দ্বিতীয় ফর্মুলায় ইউক্রেনকে আর্থিক সহায়তার আহ্বান জানানো হয়। এতে বলা হয়, আর্থিক ও সামাজিকভাবে স্থিতিশীল থাকলে রাশিয়ার সেনাবাহিনীকে সহজে দমাতে পারবে ইউক্রেনের সেনারা।

তৃতীয় ফর্মুলা প্রস্তাবে শান্তি প্রতিষ্ঠায় কূটনৈতিক তৎপরতা বৃদ্ধির কথা বলেন জেলেনস্কি। সেইসঙ্গে অনতিবিলম্বে একটি গ্লোবাল পিস ফর্মুলা সামিট আয়োজনের আহ্বান জানান জেলেনস্কি।  কীভাবে এবং কখন শান্তি ফর্মুলা প্রয়োগ করতে হবে ওই সামিটে তা জানাবেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

এদিকে আসন্ন বড়দিন উপলক্ষে ইউক্রেন থেকে রাশিয়াকে সেনা সরিয়ে নেয়ার আহ্বান জানান ভলোদিমির জেলেনস্কি।

Share Now

এই বিভাগের আরও খবর