নেতাকর্মীদের ভালোবাসায় সিক্ত আ.লীগের প্রেসিডিয়াম সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন

আপডেট: January 11, 2023 |

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন সাবেক ছাত্রনেতা ঢাকা-৭ আসনের সাবেক সংসদ সদস্য ও বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন।

বাংলাদেশ আওয়ামী লীগের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম প্রেসিডিয়ামের সদস্য নির্বাচিত করায় পুরান ঢাকায় চলছে উৎসবের আমেজ।

লালবাগের উর্দু রোডে অবস্থিত মোস্তফা জালাল মহিউদ্দিনের বাড়িতে প্রতিদিনই দলীয় নেতাকর্মীসহ চিকিৎসকরা সকাল থেকে রাত অবধি তাদের প্রিয় নেতাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন এবং সেইসাথে লোকজনের উচ্ছাস আনন্দের নতুন মাত্রা যোগ করেছে পুরান ঢাকার আওয়ামী রাজনীতিতে।

গত ২৪ ডিসেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে দলটির ২২তম জাতীয় সম্মেলনের দ্বিতীয় পর্বে প্রেসিডিয়াম সদস্য হিসেবে এই বর্ষিয়ান নেতার নাম ঘোষণা করেন দলের সভাপতি বঙ্গবন্ধুকণ্যা জননেত্রী শেখ হাসিনা।

প্রতিদিন দলীয় নেতাকর্মীসহ সর্বস্তরের জনতা তাদের প্রিয় জালাল ভাইকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছেন উর্দূ রোডের বাড়িতে। এসময়ে নেতাও তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন।

ছাত্রলীগের মাধ্যমে বীরমুক্তিযোদ্ধা ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন তাঁর রাজনৈতিক জীবন শুরু করেন। তিনি ১৯৬৯ সালে জগন্নাথ কলেজ ছাত্র সংসদের জিএস নির্বাচিত হন। ১৯৭০ সালে জগন্নাথ কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ। ঢাকা জেলা মুজিব বাহিনীর সদস্য হিসেবে ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে অংশ নেন।

১৯৭২ সালে বাংলাদেশ ছাত্রলীগ জাতীয় কার্যকরী সংসদের সদস্য পদ লাভ করে ১৯৭৩ সালে যুগ্ন সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৪ সালে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। এর পর ১৯৭৮ সালে সহসভাপতির দায়িত্ব পালন এবং ১৯৮১ সালে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৭ থেকে ১৯৯২ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলে সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক, ১৯৯২ থেকে ২০০৯ সাল পর্যন্ত জনসংখ্যা ও পরিবেশ বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেন। সর্বশেষ ২০২০ সালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য মনোনীত হন।

এছাড়া চিকিৎসক রাজনীতিতে ১৯৮৮, ১৯৯৭ ও ১৯৯৯ সালে বিএমএর নির্বাচিত মহাসচিব ছিলেন। ২৪ ডিসেম্বর ১৯৯৩ সালে প্রতিষ্ঠা করেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)।

২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৭ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি বর্তমানে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি এবং ২৪শে ডিসেম্বর বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে মোস্তফা জালাল মহিউদ্দিনকে সভাপতিমন্ডলীর সদস্য নির্বাচিত করা হয়।

Share Now

এই বিভাগের আরও খবর